স্বপন হোসাইন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক হওয়া স্বপন হোসাইন নামে এক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বুধবার (৭ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আব্দুস সালাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

স্বপন হোসাইন বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।  তিনি নওগাঁর বদলগাছী থানার চকগোপীনাথ গ্রামের মোজাম্মেল হোসাইনের ছেলে। 

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রথম শিফটে কৃষি অনুষদের একাডেমিক ভবনে ১৩৫ নম্বর কক্ষে তানভীর আহমেদ নামে একজনের পরিবর্তে প্রক্সি দিতে গিয়ে আটক হন স্বপন হোসাইন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৩০ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কৃষি অনুষদের একাডেমিক ভবনে ১৩৫ নম্বর কক্ষে সকাল ৯টা থেকে ১০টার শিফটে প্রকৃত শিক্ষার্থী তানভীর আহমেদের (রোল নং ২৪০৯৬) হয়ে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী মো. স্বপন হোসেন প্রক্সি দেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে তাকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সভাপতি ড. মো. নূরুল মোমেন বলেন, কেউ অনিয়ম বা খারাপ কাজের সঙ্গে যুক্ত হলে তাকে সাজা পেতেই হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে সেটা অবশ্যই ভালো। কারণ তাকে তো হাতেনাতে ধরা হয়েছিল। আর তথ্য প্রমাণের ভিত্তিতেই সে অপরাধী। আমার কাছে এটা দুঃখজনক যে সেই শিক্ষার্থীটা আমার বিভাগের। 

জুবায়ের জিসান/আরএআর