শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ১০ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মাদক সেবন, সহপাঠীদের সঙ্গে দুর্ব্যবহার, গালিগালাজ, রাতে মাঠে আটকে রাখা ও ব্যাচ বিচ্ছিন্ন করার হুমকি দেওয়ার সুনির্দিষ্ট অভিযোগে তাদের এ শাস্তি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিটন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি ঢাকা পোস্টকে বলেন, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে তদন্ত হয়েছে। পরবর্তীতে ১০ জন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডে তাদের শাস্তি দেওয়া হয়েছে। গত ১৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় তাদের শাস্তির বিষয়ে সিদ্ধান্ত হয়। তবে শিক্ষার্থীরা এ বিষয়ে পরবর্তী একাডেমিক কাউন্সিলে আপিল করতে পারবেন।

শাস্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, ফার্মেসি ডিসিপ্লিনের ছাত্র সাইফ নেওয়াজ, মো. সুমন রহমান, সানজিদা আফরিন ময়ূরী, মো. নূর আলম, মো. বনি আমিন, ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের মুহাম্মদ জারিফ, হিজবুল্লাহ তামিম এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা (নগ্রাপ) শিক্ষার্থী মো. কবিরুল ইসলাম বিন্দু, সন্দীপ পাল ও মোজতাবা ফাহিম।

এদের মধ্যে সাইফ নেওয়াজকে ২০ হাজার টাকা জরিমানা, সুমন রহমানকে ৫ হাজার টাকা জরিমানা, সানজিদা আফরিন ময়ূরীকে ১৫ হাজার টাকা জরিমানা, নূর আলমকে ১৫ হাজার টাকা জরিমানা, বনি আমিনকে ৫ হাজার টাকা জরিমানা এবং মুহাম্মদ জারিফকে পরবর্তী দুই টার্ম অর্থাৎ তৃতীয় বর্ষের প্রথম ও দ্বিতীয় টার্মের জন্য বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা এবং মাদকদ্রব্য সেবনের দায়ে মো. কবিরুল ইসলাম বিন্দুকে পরবর্তী দুই টার্ম অর্থাৎ চতুর্থ বর্ষের প্রথম ও দ্বিতীয় টার্মের জন্য বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা, সন্দীপ পালকে পরবর্তী দুই টার্ম অর্থাৎ চতুর্থ বর্ষের প্রথম ও দ্বিতীয় টার্মের জন্য বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা ও মোজতাবা ফাহিমকে পরবর্তী দুই টার্ম অর্থাৎ চতুর্থ বর্ষের প্রথম ও দ্বিতীয় টার্মের জন্য বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা ও হিজবুল্লাহ তামিমকে সতর্ক করা হয়েছে।

এছাড়া ভবিষ্যতে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আচরণ শৃঙ্খলা অধ্যাদেশ পরিপন্থি কোনো কাজে লিপ্ত হবে না মর্মে-প্রত্যেকে আগামী এক মাসের মধ্যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ডসহ অভিভাবকদের উপস্থিতিতে মুচলেকা ও জরিমানা প্রদানের নির্দেশ করা হয়েছে। 

মোহাম্মদ মিলন/এসকেডি