বিশ্বের অন্যতম লম্বা দূরত্বের সাঁতার প্রতিযোগিতা থাইল্যান্ডের ‘ওশেনম্যান ওয়ার্ড চ্যাম্পিয়নশিপ’ সাঁতারে অংশ নিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. ইসতিয়াক উদ্দিন। 

৩০ নভেম্বর (বৃহস্পতিবার) থাইল্যান্ডে শুরু হওয়া এ প্রতিযোগিতায় ৩ ডিসেম্বরের মধ্যে সাঁতার প্রতিযোগিতায় অংশ নিবেন তিনি। ওশেনম্যান শেষে আগামী ৩ ডিসেম্বর তিনি অ্যামেজিং থাইল্যান্ড ব্যাংকক ম্যারাথনেও অংশ নেবেন। 

গত বছর থাইল্যান্ডের ক্রাবিতে অনুষ্ঠিত ওশেনম্যান এশিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২২ প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সাঁতারুদের সঙ্গে প্রতিযোগিতা করে বয়সভিত্তিক ক্যাটাগরিতে পঞ্চম স্থান অধিকার করেন ইসতিয়াক। ফলে এবছর সরাসরি তাকে এ প্রতিযোগিতার জন্য মনোনীত করা হয়।

এ বিশ্ব চ্যাম্পিয়নশিপ সাঁতার প্রতিযোগিতা তুলনামূলক কঠিন হওয়ায় ইভেন্টকে সামনে রেখে বছরব্যাপী ট্রেনিং করেছেন ইসতিয়াক। জানা যায়, এ প্রতিযোগিতা সাগরে হলেও ঢাকা বা আশেপাশে সে সুযোগ না থাকায় বছরব্যাপী ট্রেনিং করতে হয় সুইমিং পুলে, কখনো পুকুরে বা নদীতে। ট্রেনিংয়ের অংশ হিসেবে ইসতিয়াক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের পুকুর, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের পুকুর কিংবা নদীতে সাঁতার অনুশীলন করেছেন। 

ওশেনম্যান ছাড়াও লম্বা দূরত্বের সাঁতারে ইসতিয়াকের অর্জনও কম নয়। ২০২১ সালে ১৬.১ কিলোমিটার দৈর্ঘ্যের বাংলা চ্যানেল খ্যাত টেকনাফ থেকে সেন্টমার্টিন সাঁতার কেটে পাড়ি দিয়েছেন ৫ ঘণ্টা ৪ মিনিটে। পদ্মা ২০ কিলোমিটার সাঁতার, ব্রহ্মপুত্র ২৫ কিলোমিটার, যমুনা ৩৫ কিলোমিটার ইত্যাদি সাঁতারও তিনি সম্পন্ন করেছেন সফলভাবে।

সাঁতারের বাইরে ইসতিয়াক রানিং, সাইক্লিংয়ের সাথেও যুক্ত আছেন। ২০২২ সালের নভেম্বরে বাংলাদেশ থেকে আয়রনম্যান মালয়েশিয়া প্রতিযোগিতায় অংশ নিয়ে বয়সভিত্তিক ক্যাটাগরিতে ১৩তম হয়েছেন। যেখানে ১.৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং এবং ২১.১ কিলোমিটার রান শেষ করতে তিনি সময় নিয়েছেন ৬ ঘণ্টা ৩২ মিনিট ৮ সেকেন্ড।

ইশতিয়াক রানিংয়েও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে বেশ কয়েকবার প্রতিনিধিত্ব করেছেন। থাইল্যান্ড যাত্রায় ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ছাড়াও তিনি গত ১৯ নভেম্বর বিশ্ববিখ্যাত ব্যাংকক ম্যারাথন সফলভাবে শেষ করেছেন। এছাড়াও সফলভাবে সম্পন্ন করেছেন কলকাতা ফুল ম্যারাথন, কারগিল হাফ ম্যারাথন, লাদাখ, মাওলিলং হাফ ম্যারাথন শিলং, ইন্ডিয়া ম্যারাথন ইত্যাদি। দেশীয় ইভেন্টগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন, বরিশাল ম্যারাথন, ভার্টিক্যাল ড্রিমার্স হিল ম্যারাথন, মেরিন ড্রাইভ আল্ট্রা ৫০ কিলোমিটার ইত্যাদি।

ইসতিয়াকের এ যাত্রায় আংশিক সহযোগিতায় পাশে আছে এ সি আই লিমিটেড। নিউট্রিশন পার্টনার হিসেবে আছে নিউট্রি প্লাস। সফলভাবে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে লাল সবুজের পতাকাকে উড়াতে তিনি সকলের দোয়া কামনা করেছেন।

প্রসঙ্গত, বিশ্বে লম্বা দূরত্বের সাঁতার প্রতিযোগিতার সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়োজনের নাম ওশেনম্যান। এ বছর ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত হবে ওশেনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ২০২৩ নামের এ প্রতিযোগিতা। এতে বিভিন্ন দেশের সাঁতারুরা অংশ নেবেন। শুধু আগের একটি ইভেন্টে সম্মানজনক পজিশনে থেকে কোয়ালিফাই করতে হয় এ প্রতিযোগিতায়।

কেএইচ/পিএইচ