মহান বিজয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে লাল সবুজের আলোতে সেজেছে ঢাকা কলেজ। 

শুক্রবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যা থেকেই বর্ণিল আলোয় ঝলমল করে ওঠে কলেজের প্রধান ফটক, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, অভ্যন্তরীণ সড়ক এবং বিভিন্ন চত্বর।

সংশ্লিষ্টরা বলছেন, মহান স্বাধীনতার সংগ্রামের ৫২ বছর উদযাপনের মাধ্যমে বিজয়ের আনন্দ ছড়িয়ে দিতেই আলোকসজ্জা করা হয়েছে পুরো ক্যাম্পাস।

সরেজমিনে দেখা যায়, কলেজের প্রধান ফটক, প্রশাসনিক ভবনে, একাডেমিক ভবনে দেওয়া হয়েছে লাল, সবুজ, নীল আর সাদা বাতি। ভেতরের রাস্তার দুপাশেও করা হয়েছে আলোকসজ্জা। বাদ পড়েনি বিজয় চত্বর, স্বাধীনতা চত্বর ও শহীদ মিনার চত্বরও। বর্ণিল এই আলোকসজ্জা উপভোগ করতে ঘুরে বেড়াতে দেখা যায় সাধারণ শিক্ষার্থীদের।

কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জুয়েল রানা বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন দেশ আমরা পেয়েছিলাম। আজ ৫২ বছর পূর্ণ হতে চলেছে বিজয়ের। আমাদের পূর্বপুরুষেরা যে আত্মত্যাগ আমাদের জন্য করে গিয়েছেন সেটি কখনো পুরনো হওয়ার নয়। আমরা শ্রদ্ধা ভরে তাঁদেরকে স্মরণ করছি। সে ধারাবাহিকতায় পুরো ক্যাম্পাস জুড়ে লাল সবুজের বাতি লাগানো হয়েছে। উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। খুব ভালো লাগছে।

রাসেল আহমেদ নামের আরেক শিক্ষার্থী বলেন, মহান বিজয় দিবসে উপলক্ষে কলেজজুড়ে এমন সুন্দর আলোকসজ্জা দেখে মন ভরে গেছে। খুব ভালো লাগা কাজ করছে।

একইসঙ্গে আগামীকালও কলেজের পক্ষ থেকে পালন করা হবে দিনভর নানান কর্মসূচি। মূলত, তরুণ শিক্ষার্থীদের মাঝে মহান মুক্তিযুদ্ধের চেতনা উজ্জীবিত করতে বিজয় দিবসে কলেজে নানা কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, বিজয়ের ৫২তম বর্ষে বাংলাদেশকে আরো এগিয়ে নিতে তরুণ প্রজন্মের অংশীদারিত্ব প্রয়োজন। আগামীদিনের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা আবশ্যক। তাই শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পতাকা উত্তোলন, আলোচনাসভাসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।

মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনিরা বেগম বলেন, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে যথাযোগ্য মর্যাদায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন করবো। আগামীকাল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, ঢাকা কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বিজয়ের গান ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এস. এম. মাকসুদ কামাল। এছাড়াও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং ঢাকা উত্তর মুক্তিবাহিনীর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুকে সংবর্ধিত করা হবে বলেও জানান তিনি।

আরএইচটি/এমএসএ