দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘প্রহসনের নির্বাচন’ ও ‘ডামি’ আখ্যা দিয়ে ভোট বর্জনের ডাক দিয়েছে ছাত্রদলসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিরোধী ছাত্র সংগঠনগুলো।

শুক্রবার (৫ জানুয়ারি) ছাত্রদলের পক্ষ থেকে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়েছেন সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ইজাজুল কবির ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম, গণতান্ত্রিক ছাত্রজোটের পক্ষ থেকে যৌথ বিবৃতি পাঠিয়েছেন জোটের সমন্বয়ক ও ছাত্র ফেডারেশনের (জাতীয় মুক্তি কাউন্সিল) সভাপতি মিতু সরকার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি সালমান সিদ্দিকী, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সভাপতি ছায়েদুল হক, ছাত্র ইউনিয়নের সভাপতি রাগীব নাঈম, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের ভারপ্রাপ্ত সভাপতি তাওফিকা প্রিয়া এবং পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি অঙ্কন চাকমা।

ভোট বর্জনের ডাক দিয়ে ছাত্রদলের পক্ষ থেকে বলা হয়, ৭ জানুয়ারি জনগণের ট্যাক্সের বিপুল পরিমাণ অর্থ অপচয় করে নির্বাচনের নামে একটি তামাশার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সারা বাংলাদেশের ছাত্রজনতাকে ৭ জানুয়ারির তথাকথিত নির্বাচন বয়কট করার আহ্বান জানাচ্ছে।

ছাত্র অধিকার পরিষদের পক্ষে কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি তারিকুল ইসলাম বলেন, আওয়ামী ফ্যাসিবাদী সরকার বাংলাদেশে গণতন্ত্রের কবর রচনা করেছে। এই সরকার বাংলাদেশের বিচার ব্যবস্থা, নির্বাচন ব্যবস্থা ও শিক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে। আগামী ৭ তারিখের নির্বাচন আমরা বর্জন করছি, একইসঙ্গে বাংলাদেশের ছাত্র সমাজ ও জনগণকে ৭ তারিখের নির্বাচন বর্জন করার আহ্বান জানাচ্ছি।

গণতান্ত্রিক ছাত্রজোটের পক্ষ থেকে বলা হয়, আওয়ামী লীগ সরকার তার তল্পিবাহক নির্বাচন কমিশন দিয়ে আগামী ৭ জানুয়ারি বিগত ২০১৪ সাল ও ২০১৮ সালের মতো আরেকটি প্রহসনের নির্বাচন করতে যাচ্ছে। ইতোমধ্যে সব বিরোধী দল এ নির্বাচন বর্জন করেছে। আওয়ামী লীগ ও তাদের ডামি প্রার্থী এবং কিছু কিংস পার্টি ছাড়া এ নির্বাচনে কেউ অংশ নিচ্ছে না। আমরা আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া একতরফা নির্বাচন বর্জনের আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, বর্তমান জন সম্মতিহীন ফ্যাসিবাদী সরকার তার অবৈধ ক্ষমতাকে দীর্ঘায়িত করতে দেশের মানুষের সুষ্ঠু নির্বাচনের আকাঙ্ক্ষার সঙ্গে বেইমানি করে ৭ জানুয়ারি ডামি নির্বাচনের আয়োজন করেছে। বাংলাদেশ ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে আগামী ৭ জানুয়ারির ডামি নির্বাচন প্রত্যাখ্যান করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাই।

গণতান্ত্রিক ছাত্রশক্তির পক্ষে বলা হয়, ৭ জানুয়ারি বাংলাদেশে ফ্যাসিবাদী সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৪ ও ২০১৮ সালের পর তৃতীয়বারের মতো আওয়ামী লীগ সরকার নাগরিকের ভোটাধিকার হরণ করে ক্ষমতা পাকাপোক্ত করার পরিকল্পনা করছে। এই নির্বাচনের ফলাফল পূর্বনির্ধারিত। এখানে আওয়ামী লীগের সঙ্গে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বিতা, নাগরিকের কোনো অংশীদারিত্ব নেই। তাই এ নির্বাচন বর্জন করে নতুন বাংলাদেশ গঠনের আন্দোলনে দেশের নাগরিকদের সক্রিয় ভূমিকা রাখতে হবে বলে গণতান্ত্রিক ছাত্রশক্তি বিশ্বাস করে।

কেএইচ/এসএসএইচ