কালো সৈনিক পোকা (ব্ল্যাক সোলজার্স) প্রোটিনের বিকল্প উৎস হিসেবে কাজ করে। শুকনো অবস্থায় এই পোকার লার্ভা থেকে ৫০ শতাংশ পর্যন্ত উচ্চ প্রোটিন পাওয়া সম্ভব, যা প্রাণিজ প্রোটিনের একটি বড় উৎস।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কালো সৈনিক পোকার লার্ভা পালন সম্পর্কিত গবেষণার ফলাফল উপস্থাপন বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন বাকৃবির একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুস সালাম।

বুধবার (১০ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ‘নিরাপদ মৎস্য পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় গবেষণাটি সম্পন্ন হয়।

প্রকল্পের প্রধান গবেষক ড. মো. আব্দুস সালাম বলেন, আমরা দেশের হাঁস-মুরগির খাদ্যের সমস্যা সমাধানে কালো সৈনিক পোকা নিয়ে গবেষণা করেছি। যা বাসাবাড়ির ও বাজারের ময়লা আবর্জনা পুনঃব্যবহার করে উৎপাদন করা যায়। বর্জ্য ব্যবস্থাপনা ও কম্পোস্টিং করতেও এই পোকার লার্ভা যে কোনো জৈব বর্জ্য ভক্ষক হিসেবে কাজ করতে পারে। প্রশিক্ষণ নিয়ে বেকার যুবক, মৎস্য এবং  পোল্ট্রি খামারিরা পোকার চাষ করে লাভবান হতে পারবে। ময়লা আবর্জনা পুনঃব্যবহারের মাধ্যমে পরিচ্ছন্ন পরিবেশ এবং আগামী দিনে স্বনির্ভর বাংলাদেশ গড়তে কালো সৈনিক পোকা ভূমিকা রাখবে।

বাকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম নওশাদ আলমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একোয়াকালচার বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো আলী রেজা ফারুক। এছাড়াও মাৎস্যবিজ্ঞান, পশুপালন এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মুসাদ্দিকুল ইসলাম তানভীর/আরএআর