নটর ডেম কলেজের তিন দিনব্যাপী ‘৭৫ বছর পূর্তি উৎসব’ শুরু হয়েছে। ২৫ জানুয়ারি বিকেল ৩টায় এ উৎসব শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা প্রদান করেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসি। তিনি উপস্থিত অতিথিদের ধন্যবাদ জানান এবং নটর ডেম কলেজের বিভিন্ন কার্যক্রম ও এর উদ্দেশ্য-আদর্শ তুলে ধরেন।

উৎসবের প্রথম দিনে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্বিবিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক, বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। তিনি তাঁর অনুপ্রেরণামূলক বক্তৃতায় রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাভাবনাকে সামনে রেখে বাংলাদেশের শিক্ষাকার্যক্রমে নটর ডেম কলেজের অবদানকে ব্যাখা করেন।

প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাপস্টলিক নুনসিও (ভ্যাটিকানের রাষ্ট্রদূত, বাংলাদেশে পোপ মহোদয়ের প্রতিনিধি) সম্মাননীয় আর্চবিশপ কেভিন রানডাল।

নটর ডেম কলেজের প্রাক্তন শিক্ষার্থী ড. কামাল হোসেন/ সংগৃহীত

বক্তৃতা-পর্বের পর স্মারক সম্মাননা তুলে দেয়া হয় বিশিষ্ট অ্যালামনাইদের হাতে যারা বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। পরে নটর ডেম কলেজের এলামনাই ব্রি. জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. রেফায়েত উল্লাহ উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানের শেষের দিকে ছিল কৃতী নটরডেমিয়ান জনপ্রিয় সংগীতশিল্পী তাহসানের পরিবেশনা।

প্রথম দিনের আয়োজন ছিল কলেজের সদ্য এইচএসসি পাস করা শিক্ষার্থী এবং বর্তমান শিক্ষার্থীদের জন্য। ২য় দিন সকাল থেকে প্রাক্তন শিক্ষার্থীরা উৎসবে অংশগ্রহণ করবেন।

জেএস/