২০২৪ সালের একুশে পদক পুরস্কার পাচ্ছেন বিশিষ্ট কবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য এবার রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক এই সম্মাননা পেতে যাচ্ছেন তিনি। 

আজ (মঙ্গলবার) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে পুরস্কার বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়। এবার মোট ১০টি ক্যাটাগরিতে ২১ জন বিশিষ্ট ব্যক্তি এই পুরস্কার পাচ্ছেন। 

এ বিষয়ে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, কিছুক্ষণ আগেই আমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে জানতে পেরেছি। রাষ্ট্রের দ্বিতীয় এই সর্বোচ্চ সম্মাননা পেয়ে খুবই ভালো লাগছে।

ড. মুহাম্মদ সামাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বে আসার আগে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কবি সামাদের প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে আমার দু’চোখ জলে ভরে যায়, আজ শরতের আকাশে পূর্ণিমা, চলো, তুমুল বৃষ্টিতে ভিজি, পোড়াবে চন্দন কাঠ, আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে, একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো, প্রেমের কবিতা, কবিতাসংগ্রহ অন্যতম। 

কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এর আগে তিনি সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভুজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার পেয়েছেন।

অধ্যাপক সামাদ মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক ছিলেন। ২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনের সিএসডব্লিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’ এর ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার উপর তুলনামূলক গবেষণা করেন।

কেএইচ/এনএফ