বিশ্ববিদ্যালয়ের সিএসই এবং ইইই বিভাগের সঙ্গে একীভূত হওয়ার দাবিতে কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা

অবস্থান কর্মসূচি পালন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আওতাধীন শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মূল সিএসই এবং ইইই বিভাগের সঙ্গে একীভূত হওয়ার দাবি নিয়ে এ কর্মসূচি পালন করেন তারা।

বুধবার (৩০ ডিসেম্বর) দুপুর থেকে প্রায় দুই ঘণ্টা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের দোতলায় এ অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সেতুর কাছে কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, একটা বিশ্ববিদ্যালয়ের ইটিই বিভাগ পরিবর্তন হয়ে যদি ইইইতে রূপান্তরিত হতে পারে তাহলে আমরা একই বিশ্ববিদ্যালয়ে সিএসই এবং ইইই বিভাগের সঙ্গে একীভূতকরণ হতে পারব না কেন?

এ বিষয়ে আরেক শিক্ষার্থী বলেন, আমরা প্রতারণার শিকার। সাবেক উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতারণার মাধ্যমে আমাদের আইসিটি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। শুধু প্রতারণা নয়, বিশ্ববিদ্যালয় প্রথম সেমিস্টার রেজিস্ট্রেশন ছাড়া সম্পূর্ণ করা হয় এবং পরীক্ষাসহ অন্যান্য কোনো জায়গায় ইনস্টিটিউটের নাম উল্লেখ ছিল না। তাহলে কিভাবে আমরা আলাদা ইনস্টিটিউটের শিক্ষার্থীর অন্তর্ভুক্ত হই। এছাড়া ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হয়েও ল্যাবসহ সব সুযোগ-সুবিধা থেকে আমরা বঞ্চিত।

তিনি আরও বলেন, এ নিয়ে আমরা আগে আন্দোলনে যাওয়ায় প্রশাসন আশ্বাস দিয়েছিল ইনস্টিটিউট বন্ধ করে আমাদের স্ব স্ব বিভাগে সংযুক্ত করা হবে। কিন্তু উপাচার্যের কাছে গেলে তিনি বলেন এটা সম্ভব না। অথচ ইনস্টিটিউটের তিন বিভাগের মধ্যে একটি শুরুতেই সংযুক্ত করে ফেলেছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের অদূরদর্শিতায় মাদারীপুরের শিবচরে অস্থায়ীভাবে তৈরি হয় শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউট। যেখানে ইইই এবং সিএসই বিভাগে মোট ৮৬ জন শিক্ষার্থীকে বিএসসি কোর্সে ভর্তি করা হয়। কিন্তু পরবর্তীতে ইনস্টিটিউটে আর কোনো ব্যাচ ভর্তি করা হয়নি।  এমন অবস্থায় ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত ৮৬ জন শিক্ষার্থী।

এএম