জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কলা ও মানবিকী অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষায় প্রক্সি দিতে আসা এক শিক্ষার্থীকে হাতেনাতে ধরেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) পঞ্চম শিফটের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ১৩০ নম্বর কক্ষ থেকে তাকে হাতেনাতে ধরা হয়। 

প্রক্সি দিতে আসা ওই শিক্ষার্থীর নাম সাগর হোসেন রোহান। তিনি ঢাকা কলেজের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের (২০২০-২০২১ সেশন) শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস সূত্রে জানা যায়, রাজশাহীর তানোরের মহির আলীর ছেলে টুটুল হাসানের পরিবর্তে টাকার বিনিময়ে এই পরীক্ষায় অংশ নিতে এসেছিলেন রোহান। রোববার পঞ্চম শিফটের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ১৩০ নম্বর কক্ষে পরীক্ষায় বসেন তিনি। এ সময় দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের সন্দেহ হলে তিনি রোহানকে প্রক্টর অফিসে পাঠান। 

প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা শাখার প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রক্সি দেওয়ার তথ্য স্বীকার করেন রোহান। তিনি জানান, রাজশাহীর তানোরের মহির আলীর ছেলে টুটুল হাসানের পরিবর্তে টাকার বিনিময়ে এই পরীক্ষায় অংশ নিতে এসেছিলেন।

এ বিষয়ে প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, রোহান নামের ওই শিক্ষার্থী প্রক্সি দেওয়ার কথা স্বীকার করেছেন। আমরা তাকে ভ্রাম্যমাণ আদালতের হাতে তুলে দিয়েছি। অপরাধের মাত্রা বিবেচনা করে আদালত তাকে শাস্তি প্রদান করবেন। এ ধরনের অপরাধে আরও কেউ জড়িত আছে কি-না তা খতিয়ে দেখা হবে।

মেহেরব হোসেন/কেএ