শাহজালাল এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইফতার পার্টি বন্ধ করার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী‌দের বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বাধা প্রয়োগ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (১২ মার্চ) বেলা দুইটায় বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ থেকে মিছিলটি শহীদ মিনার প্রাঙ্গণে আসলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাতে বাধা সৃষ্টি করে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভাষ্যমতে, ক্যাম্পাসে ইফতার পার্টি যেহেতু শাবিপ্রবি ও নোবিপ্রবি করছে তাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এ নিয়ে বাধা দেওয়া হয়নি। আর যেহেতু ক্লাস চলছে তাই জবির মতো ছোট ক্যাম্পাসে ক্লাস চলাকালীন সময়ে এ ধরনের কোনো মিছিল করতে দেওয়া ঠিক হবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী বলেন, শতকরা ৯০ ভাগ মুসলমানের দেশে ইফতারের মতো একটি প্রাচীন সংস্কৃতির উপর এভাবে আঘাত করবে, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। শাবিপ্রবি ও নোবিপ্রবি ক্যাম্পাসে কেন ইফতার পার্টি বন্ধ করেছে এটার প্রতিবাদ করা আমাদের ঈমানী দায়িত্ব। তাই আমরা আজ বাদ জোহর ইফতার পার্টি বন্ধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা শুরু করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন মিছিল করতে আপত্তি জানায়। তারা যে কারণ দেখিয়ে মিছিল ও মানববন্ধন করতে আপত্তি জানিয়েছে তা কোনোভাবেই কাম্য নয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. জাহাঙ্গীর হোসেন বলেন, কিছু শিক্ষার্থী দুই ক্যাম্পাসে ইফতার পার্টি নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করতে চেয়েছিলেন। আমি তাদের ক্যাম্পাসের বাহিরে গিয়ে মানববন্ধন করতে বলেছি। আমাদের যেহেতু ছোট ক্যাম্পাস, তাই ক্লাস-পরীক্ষায় সমস্যা সৃষ্টি হতে পারে। আর বাহিরের ক্যাম্পাসের একটা ধর্মীয় ইস্যুকে এখানে টেনে আনা ভালো হবে না।

এমএল/পিএইচ