পবিত্র মাহে রমজানে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করতে অনুরোধ করে প্রশাসনের বিজ্ঞপ্তির প্রতিবাদে পাল্টা গণ ইফতার কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্ত্বরে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এ গণ-ইফতার কর্মসূচি পালন করা হয়েছে।

এদিন ইফতারের এক ঘণ্টা পূর্ব থেকেই হল ও ক্যাম্পাসের বাইরে থেকে একসঙ্গে ইফতার করার উদ্দেশ্যে শিক্ষার্থীদের আগমন শুরু হয়। শিক্ষার্থীদের অনেকেই নিজ নিজ ইফতারি সঙ্গে করে নিয়ে আসেন। শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে নির্দিষ্ট সময়ের মধ্যেই ইফতার সম্পন্ন হয়।

এর আগে গতকাল সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করতে অনুরোধ জানায় শাবি প্রশাসন। প্রধানমন্ত্রীর নির্দেশে এ আদেশ জারি করা হয় বলে জানানো হয়েছে সেই বিজ্ঞপ্তিতে। এই বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই শুরু হয় শাবি ক্যাম্পাসসহ দেশের বিভিন্ন ক্যাম্পাসে আলোচনা সমালোচনার ঝড়। এর প্রেক্ষিতে দেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচিও পালিত হয়। পরবর্তীতে প্রশাসনের এ সিদ্ধান্তের প্রতিবাদস্বরুপ শাবি ক্যাম্পাসে গণ ইফতার কর্মসূচির আয়োজন করে শিক্ষার্থীরা।

এসব সমালোচনার প্রেক্ষিতে শাবি প্রশাসন তাদের অবস্থান জানিয়ে বিবৃতি প্রকাশ করে। ওই বিবৃতিতে বলা হয়, প্রতি বছর রমজান মাসে ইফতার পার্টি আয়োজনে বিভিন্ন বিভাগ ও দপ্তরগুলোকে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিক সহায়তা করা হতো। তবে এ বছর পবিত্র রমজান মাসে সরকারিভাবে বড় করে ইফতার পার্টি উদযাপন না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের খরচ কমাতে এবারের রমজানে সংশ্লিষ্ট কাউকে আর্থিক সহযোগিতা প্রদান করা হবে না। তবে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট যে কেউ নিজেদের অর্থায়নে ইফতার পার্টির আয়োজন করতে পারবে।

জুবায়েদুল হক রবিন/এমএএস