শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ‘শাবি শিক্ষক সমিতি’র নতুন কার্যনির্বাহী কমিটির দায়িত্বগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। 

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ দায়িত্বগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংগঠনটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবির জানান, বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে শিক্ষক সমিতির নতুন কমিটির দায়িত্বগ্রহণ অনুষ্ঠিত হয়। এ সময় সদ্যবিদায়ী কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে দায়িত্ব হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাবেক ও বর্তমান কমিটির সকল শিক্ষকবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

দায়িত্বগ্রহণের পর কমিটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবির বলেন, আমার ব্যক্তিগত কোনো চাওয়া পাওয়া নেই। শিক্ষকদের জন্য আমি কাজ করতে এসেছি, শিক্ষকদের ন্যায়সংগত যৌক্তিক সকল ইস্যুতে আমি সবসময় তাদের পাশে থাকবো। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি রক্ষা ও অগ্রগতির জন্য কাজ করে যাবো আমি। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে শিক্ষকদের সকল দাবিদাওয়া পূরণে এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ উন্নত করার লক্ষ্যে আমি কাজ করে যাবো।

কমিটির নবনির্বাচিত সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, আমরা শিক্ষকদের দাবিদাওয়া এবং আগ্রহের জায়গাগুলোতে কাজ করতে চাই। কীভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশকে আরও সুন্দর করা যায় এবং শিক্ষকদের সাথে নিয়ে সার্বিকভাবে অ্যাকাডেমিক পরিবেশ ভালো রাখা এবং শিক্ষার্থীদের জন্য কাজ করা যায় এ বিষয়গুলোতে আমরা নজর দেবো। 

তিনি বলেন, শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে কাজ করে যাবে শাবি শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলকে সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে কাজ করবে শিক্ষক সমিতি। 

উল্লেখ্য, গত ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে শাবি শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে মোট ১১টি পদে আওয়ামীপন্থি শিক্ষকদের ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্ত চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ প্যানেল’ থেকে সাধারণ সম্পাদক ও একজন কার্যকরী সদস্য ছাড়া বাকি সব পদে আওয়ামীপন্থি শিক্ষকদের আরেক প্যানেল ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ প্যানেল’ জয়ী হয়।

এবারের নির্বাচনে বিএনপিপন্থি শিক্ষকদের প্যানেল ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’ থেকে কোনো প্রার্থী জয়লাভ করতে পারেনি। অন্যদিকে নির্বাচনে ‘মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষকবৃন্দ’ নামে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের প্যানেল থেকে এবার কোনো প্রার্থী দেওয়া হয়নি।

জুবায়েদুল হক রবিন/এনএফ