জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৪ মার্চ) রাত পৌনে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিলটি বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সমাবেশে বক্তারা প্রথম বর্ষের ভর্তি ফির সঙ্গে নতুন করে সংযুক্ত করা শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবি জানান। 

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সরণ এহসান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থী কল্যাণ ফির নামে যে অতিরিক্ত ফি ধার্য করেছে আমার মনে হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন উচ্চশিক্ষাকে উচ্চবিত্তের গণ্ডিতে আটকে দিতে চায়। উচ্চশিক্ষা কখনো গণ্ডিতে আবদ্ধ থাকতে পারে না, উচ্চশিক্ষা সকল শ্রেণির জন্য। আগে ছিল বিভাগ উন্নয়ন ফি যা এখন আবার শিক্ষার্থী কল্যাণ ফি নামে চালু করেছে। আমরা এই শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবি জানাই। এই ফি বাতিল না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।  

সমাপনী বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রশাসন বিভাগ উন্নয়নকে বাতিল করেছিল। কিন্তু আমরা দেখছি বিভাগ উন্নয়ন ফিকে আবার নতুন নাম দিয়ে আনা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ভিসি বদলায় কিন্তু সিদ্ধান্ত বদলায় না। আমরা ক্যাম্পাসের ধারাবাহিকতা ধরে রাখতে চাই। আর প্রশাসন চাই ক্যাম্পাসকে ধ্বংস করতে৷এই আন্দোলনের মাধ্যমে আমরা জানাতে চাই, শিক্ষার্থীরা এক টাকাও বিভাগ উন্নয়ন ফি দেবে না। এটা সকল শিক্ষার্থীদের গণদাবি। 

সমাবেশে আরও বক্তব্য দেন চলচ্চিত্র আন্দোলনের সুদীপ্ত দে, বিপ্লবী ছাত্র মৈত্রী জাবি শাখার সংগঠক সোমা ডুমরী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি সংসদের সংগঠক সজিব আহম্মেদ জেনিচ প্রমুখ।

এর আগে গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি ফির তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর নতুন করে শিক্ষার্থী কল্যাণ ফি হিসেবে ৬০০০ টাকা সংযুক্ত করা হয়েছে। ফলে এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সর্বমোট ১৪০০০ টাকারও বেশি অর্থ দিতে হবে।

মেহেরব হোসেন/আরএআর