শিক্ষক-সহপাঠীকে অভিযুক্ত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্তদের বিচারের দাবি নিয়ে এবার প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ প্রতিবাদ সমাবেশ করেন তারা। এ প্রতিবাদ সমাবেশের সঙ্গে সংহতি প্রকাশ করে প্রতিবাদে দাঁড়িয়েছিল কর্মজীবী নারীদের ব্যানারে আরেকটি সংগঠনও।

প্রতিবাদ সমাবেশের সঞ্চালনা করেন মহিলা পরিষদের অ্যাডভোকেসি লবি পরিচালক জনা গোস্বামী।

এসময় সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, বিশ্ববিদ্যালয়ে বারবার সংঘটিত যৌন নিপীড়নের ঘটনা শিক্ষাঙ্গনকে চরম একটি বিব্রতকর অবস্থায় ফেলছে। আজ শিক্ষার্থীদের নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত। মহামান্য হাইকোর্টের রায় অনুসারে গঠিত যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটিকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে এবং নারীর প্রতি অবমাননাকে সামাজিক অবমাননা হিসেবে দেখতে হবে। নারীর কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ফওজিয়া মোসলেম আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার প্ররোচনার ঘটনায় বিষয়টি সুষ্ঠু তদন্ত করে এর সঙ্গে জড়িতদের অতিদ্রুত বিচারের আওতায় আনতে হবে। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য যৌন হয়রানির অভিযোগের বিচার করতে হবে। 

এমএল/পিএইচ