বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। 

মঙ্গলবার (১৯ মার্চ) বিকেলে বুয়েটের ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

বুয়েটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি কমিটির সভাপতি ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জীবন পোদ্দারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবার কয়েকটি সংরক্ষিত আসনসহ মোট এক হাজার ৩০৯টি আসনে ভর্তি হতে প্রাক-ভর্তির পর চূড়ান্ত ভর্তি পরীক্ষায় ছয় হাজার ৩৯ জন অংশ নেন।

ফল প্রকাশের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ক’ গ্রুপের অন্তর্ভুক্ত প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তির জন্য ২৭ ও ২৮ মার্চ দলিলাদি মূল্যায়ন ও স্বাস্থ্য পরীক্ষা হবে। বুয়েটের পশ্চিম পলাশী ক্যাম্পাসের ইসিই ভবনের লেভেল-৮ এ ভর্তি অফিসে শিক্ষার্থীদের সকাল সাড়ে ৯টার মধ্যে উপস্থিত হতে হবে।

অন্যদিকে ‘খ’ গ্রুপের অন্তর্ভুক্ত স্থাপত্য বিভাগে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের ২৭ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১১টার মধ্যে পশ্চিম পলাশী ক্যাম্পাসের ইসিই ভবনের লেভেল-৮ এর ভর্তি অফিসে হাজির হতে হবে।

নির্বাচিতরা ভর্তি হবেন যেভাবে

প্রাথমিকভাবে নির্বাচিতদের তিন ধাপে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। প্রথম ধাপে স্বাস্থ্য পরীক্ষা দিতে হবে। এ জন্য বুয়েটের ওয়েবসাইট থেকে মেডিকেল স্ক্রিনিং ফর্ম ফর অ্যাডমিশনের পিডিএফ ফাইল প্রিন্ট করে হাতে লিখে পূরণ করতে হবে।

মেডিকেল স্ক্রিনিং ফরমের একটি অংশ প্রার্থী নিজেই পূরণ করবেন। দ্বিতীয় অংশটি প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা এবং সংশ্লিষ্ট ল্যাবরেটরির রিপোর্ট মূল্যায়ন করে একজন রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক পূরণ করতে হবে। এক্ষেত্রে চিকিৎসক, হাসপাতাল ও ল্যাবরেটরির ফি ভর্তিচ্ছুকে বহন করতে হবে।

স্বাস্থ্য পরীক্ষায় দৃষ্টিশক্তিতে ত্রুটি ধরা পড়লে সাত দিনের মধ্যে পুনঃপরীক্ষা করা যেতে পারে। অন্যান্য অস্থায়ী অনুপযুক্ততা, যেমন-হাইড্রোসিল, হার্নিয়া ইত্যাদি রোগের ক্ষেত্রে এক মাসের মধ্যে পুনঃপরীক্ষার জন্য বিবেচিত হতে পারে।

কেএ