নারীর উপর ‘ভাষিক আক্রমণ’ প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

শুক্রবার (২২ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা। 
 
এসময় শিক্ষার্থীরা ভিক্টোরিয়া পার্ক, লক্ষ্মীবাজার, চিত্তরঞ্জন এভিনিউসহ আশপাশের এলাকায় পথচারী, শ্রমিক ও গণ-পরিবহনে এসব লিফলেট বিতরণ করেন। 

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র আসিফ-উদ-দৌলা পিয়াল বলেন, নারীকে হেয় করে সমাজে প্রচলিত গালির ব্যবহার রোধে সচেতনতামূলক এসব লিফলেট তৈরি করা হয়েছে। সমাজে প্রচলিত বিভিন্ন গালির মাধ্যমে নারীকে এমনকি মাকে আক্রমণের লক্ষ্যবস্তু বানানো হয়। তাই মানুষকে সচেতন করতে আমাদের এ কার্যক্রম চলমান থাকবে। 

এ কর্মসূচির উদ্যোক্তা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (১৩ তম ব্যাচ) শিক্ষার্থী মিনহাজুল ইসলাম বলেন, আমাদের সমাজে নারীকে লক্ষ্য করে, এমনকি মাকে নিয়ে অনেক অশ্লীল ও যৌনতাপূর্ণ গালির প্রচলন রয়েছে। ঢাকা শহরে দেখা যায়, কেউ কারো ওপর ক্ষিপ্ত হলে তার মাকে নিয়ে অশ্লীল যৌনতাপূর্ণ গালি দেয়। যা একটি সভ্য সমাজে কল্পনাও করা যায় না৷ আমরা মানুষকে সচেতন করতে মাঠে নেমেছি, যাতে লোকেরা অন্তত এ ধরণের গালি না দেয়। বিশেষত কারো মাকে নিয়ে যেন অশ্লীল গালি না দেয় সেজন্য আমাদের এই উদ্যোগ। 

এ কর্মসূচি পালনকালে উপস্থিত ছিলেন, সাংবাদিক আবু ছালেহ আতিফ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আব্দুল কাদের নাগিব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২২-২৩ সেশনের শিক্ষার্থী মো. সোহান মুন্সী ও আসাদুজ্জামান শুভ, নাজমুল হোসেন প্রমুখ।

এমএল/এমএসএ