অধ্যাপক ড. জিয়া রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধ বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশন। 

সোমবার (২৫ মার্চ)  ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও অতিরিক্ত আইজিপি (বিশেষ শাখা) মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক শোক বার্তায় উল্লেখ করা হয়, গত ২৩ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধ বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান মৃত্যুবরণ করেন। তার অকাল মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। অধ্যাপক ড. জিয়া রহমান একজন বিশিষ্ট অপরাধবিজ্ঞানী, খ্যাতিমান শিক্ষক ও গবেষক ছিলেন। তিনি বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন একজন মানুষ ছিলেন।  অধ্যাপক ড. জিয়া রহমান ইন্টারন্যাশনাল সোসাইটি অব ক্রিমিনোলজির বোর্ড ডিরেক্টর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সোশ্যাল সায়েন্সের পরিচালক হিসেবে দায়িত্ব পালনসহ এক বর্ণিল ও কর্মময় জীবনের অধিকারী ছিলেন। অপরাধ বিজ্ঞান শিক্ষার প্রসার ও গবেষণায় তার অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। 

আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশন পরিবার তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। 

প্রসঙ্গত, গত শনিবার (২৩ মার্চ) ভোরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে মারা যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধ বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়।

আরএআর