জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কলেজ অধ্যক্ষ ক্যাটাগরিতে সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের প্যানেল থেকে ২ জন সিন্ডিকেট ও ৫ জন সিনেট সদস্য নির্বাচিত হয়েছেন। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা আবু হাসান এ ফল প্রকাশ করেন।

জানা যায়, এবারের সিনেট ও সিন্ডিকেটের কলেজ অধ্যক্ষ প্রতিনিধি নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সমর্থক আওয়ামীপন্থি শিক্ষকদের একটি অংশের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে একটি প্যানেল অংশ নেয়। এই প্যানেল থেকে সিনেট সদস্য হিসেবে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করে ৫ জন জয় পেয়েছেন। একইসঙ্গে সিন্ডিকেট সদস্য হিসেবে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করে ২ জনই জয় পেয়েছেন।

অন্যদিকে, আওয়ামীপন্থি শিক্ষকদের আরেকটি অংশ মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদের সঙ্গে বিএনপিপন্থি শিক্ষকেরা জোট করে ‘শিক্ষক ঐক্য পরিষদ’ নামে একটি প্যানেল অংশ নেন। তবে এই প্যানেল থেকে সিনেট ও সিন্ডিকেটের কোনো পদেই জয় পাননি। 

‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ প্যানেল থেকে নির্বাচিত ২ জন সিন্ডিকেট সদস্য হলেন, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ ও তেজগাঁও কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ।

এছাড়া একই প্যানেল থেকে নির্বাচিত ৫ জন সিনেট সদস্য হলেন— রশিদাজ্জোহা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. খাদেমুল ইসলাম, সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার, শহীদ বুলবুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. বাহেজ উদ্দিন, আনন্দ মোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আমান উল্লাহ, বেগম রোকেয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক চিন্ময় বাড়ৈ। 

মেহেরব হোসেন/এমএ