করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ভ্যাকসিন নিশ্চিত করতে না পারায় ১৭ মে খুলছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হল।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিকেলে ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৭ মে থেকে ঢাবির আবাসিক হল খোলা হচ্ছে না। হলে অবস্থানরত সব শিক্ষার্থীকে টিকা দিতে না পারায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভ্যাকসিনের দুই ডোজ নিশ্চিত করেই শিক্ষার্থীদের হলে তুলতে চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, শিক্ষার্থীদের ভ্যাকসিন নিশ্চিত করতে না পারায় পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৭ মে হল খোলা সম্ভব হচ্ছে না। ভ্যাকসিন নিশ্চিত না করে কোনো শিক্ষার্থীকে হলে না তোলার বিষয়ে সরকারের নির্দেশনা রয়েছে। তাই আমরা শিক্ষক-শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলতে চাচ্ছি না। শিক্ষার্থীদের টিকা নিশ্চিত করেই আমরা আবাসিক হল খোলার সিদ্ধান্ত নিয়েছি।

কবে নাগাদ শিক্ষার্থীদের ভ্যাকসিন নিশ্চিত করা হবে- এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, লকডাউনের কারণে কিছুটা বিঘ্ন ঘটছে। আমরা চেষ্টা করছি শিক্ষার্থীদের দ্রুত সম্ভব ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভায় সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ১৭ মে হল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং এর পূর্বেই শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় আনার কথা বলা হয়েছিল।

এইচআর/আরএইচ