জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার দাবিতে বিক্ষোভ

বিগত বছরের নিয়ম রেখেই ২০২০-২১ সেশনের ভর্তি কার্যক্রম অব্যাহত রাখার দাবিতে বিক্ষোভ প্রকাশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র জোট ও সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

রোববার (২ মে) বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গীতে আয়োজিত এ বিক্ষোভে প্রগতিশীল ছাত্রজোট ও সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরাসহ কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিক্ষোভে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, প্রতিবছর ভর্তি পরীক্ষা থেকে উদ্বৃত্ত অর্থ শিক্ষক ও সংশ্লিষ্টরা ভাগবাটোয়ারা করে নেন। করোনা পরিস্থিতিতে আবেদন ফি না বাড়িয়ে তা তিনশ টাকার মধ্যে রাখতে হবে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক শোভন রহমান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মানসিক যন্ত্রণার মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন। তাই অপেক্ষা না করে অতিদ্রুত সিলেকশন পদ্ধতি বাতিল ও ভর্তি আবেদন ফরমের মূল্য কমানোর সিদ্ধান্ত জানাতে হবে।

এ সময় ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাংগঠনিক সম্পাদক তাসবিবুল গণি নিলয়ের সঞ্চালনায় প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত দে এবং কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী বক্তব্য দেন।

গত ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় চলতি বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষার জিপিএ’র ভিত্তিতে শিক্ষার্থী বাছাই করে সবমিলিয়ে ১ লাখ ৮ হাজার জনকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া ও আবেদন ফরমের মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ভর্তিচ্ছুরা এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। শনিবার (১ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির জরুরি সভা শেষে ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ের সিদ্ধান্ত ১৮ মে’র সভায় চূড়ান্ত করা হবে।

এমএসআর