অধ্যাপক মো. আবদুস সালাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের শেষ কর্মদিবসে দেওয়া ১৪১ জনের নিয়োগ শতভাগ অবৈধ বলে মনে করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম। তাই তিনি অবৈধ নিয়োগপত্রে স্বাক্ষর না করতে আত্মগোপনে ছিলেন। 

শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদে এমন বক্তব্য দিয়েছেন অধ্যাপক মো. আবদুস সালাম। শনিবার (০৮ মে) দুপুরে ক্যাম্পাসে আসা তদন্ত কমিটির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। 

অধ্যাপক মো. আবদুস সালাম বলেন, আমার কাছে জানতে চাওয়া হয়- আপনি (রেজিস্ট্রার) দায়িত্ব পালনকালে যে নিয়োগ হয়েছে সে বিষয়ে আপনার মতামত কী? আমি বলেছি, নিয়োগটি শতভাগ অবৈধ। কারণ শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে। আর এ কারণেই আমি নিয়োগপত্রে স্বাক্ষর করিনি, আত্মগোপনে ছিলাম। এ সময় নির্বাহী আদেশে নিয়োগপত্রে উপাচার্য অন্য একজন উপ-রেজিস্ট্রারকে দিয়ে স্বাক্ষর করিয়েছেন।

রেজিস্ট্রার বলেন, তদন্ত কমিটি জানতে চায় এখন আমি নিরাপত্তাহীনতায় ভুগছেন কিনা? বলেছি এখন আর নিরাপত্তাহীনতায় ভুগছি না। 

উল্লেখ্য, গত ৬ মে (বৃহস্পতিবার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান তার মেয়াদের শেষ কার্যদিবসে একসঙ্গে ১৪১ জনকে নিয়োগ দেন। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। এই নিয়োগকে অবৈধ উল্লেখ করে সন্ধ্যায় তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।  শনিবার (০৮ মে) তদন্ত কমিটির সদস্যরা ক্যাম্পাসে এসে বর্তমান উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত), সাবেক উপাচার্য, রেজিস্ট্রার ও নিয়োগের সঙ্গে সংশিষ্ট সকলের সঙ্গে বৈঠক করেন। 

মেশকাত মিশু/আরএআর