ড. এ এম এম গোলাম আদম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ এম এম গোলাম আদম ভারতের ভিডিজুড প্রফেশনাল অ্যাসোসিয়েশন থেকে ‘তরুণ বিজ্ঞানী অ্যাওয়ার্ড’ এর জন্য মনোনীত হয়েছেন।

আগামী শুক্র ও শনিবার (২৮ ও ২৯) আগস্ট দক্ষিণ ভারতের ত্রিবান্দ্রমে এই গবেষণাধর্মী সংস্থাটির সেমিনার অনুষ্ঠিত হবে। জানা গেছে, ভিডিজুড প্রফেশনাল অ্যাসোসিয়েশন সংস্থাটি ইন্ডিয়ান ট্রাস্ট অ্যাক্টের (২০১৩) একটি রেজিস্ট্রার্ড সংগঠন। এই প্রতিষ্ঠানটি প্রথমে বিভিন্ন পেশার মানুষের গবেষণার আবেদনের প্রেক্ষিতে তাদের বাছাইকৃত মানদণ্ডের ভিত্তিতে মেইল দিয়ে থাকে। এরপর আগ্রহী প্রার্থীরা বিভিন্ন সেক্টরের পুরস্কারের জন্য মনোনীত হতে জন্য আবেদন করে থাকেন।

এ পুরস্কারের জন্য ২৪-৮৪ বছর বয়সী বিজ্ঞানীরা আবেদন করতে পারেন। যারা মূলত গবেষণা ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে অদম্য ভূমিকা পালন করছেন। বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত অ্যাওয়ার্ড কমিটি প্রতিটি বিশেষত্ব ক্ষেত্র বা উপ-বিভাগ থেকে চূড়ান্ত পুরস্কারের জন্য দুজনকে মনোনীত করে। 

এ বিষয়ে অধ্যাপক ড. এ এম এম গোলাম আদম বলেন, কর্মক্ষেত্রে এ ধরনের পুরস্কার অবশ্যই আমার জন্য অনুপ্রেরণামূলক। আমি নিজেকে একজন ভালো মানের গবেষক হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই, যেন আমার গবেষণার ফলাফল থেকে মাঠ পর্যায়ের একজন কৃষকও সরাসরি উপকৃত হতে পারেন।

এমটি/এফআর