সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় পোস্টার সাঁটিয়েছিল ছাত্রদল। কিন্তু কিছুক্ষণের মধ্যেই পোস্টারগুলো ছিঁড়ে ফেলা হয়।

বৃহস্পতিবার (২৭ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এ ঘটনা ঘটে।

ছাত্রদলের অভিযোগ, ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের পোস্টার ছিঁড়েছেন। তবে ছাত্রলীগ বলছে, ছাত্রলীগের নেতাকর্মীরা নয়, সাধারণ শিক্ষার্থীরা পোস্টারগুলো ছিঁড়েছেন।

ছাত্রদল নেতাকর্মীরা বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ছাত্রদলের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল পোস্টার সাঁটায়। কিছুক্ষণ পরই ছাত্রলীগের নেতাকর্মীরা পোস্টারগুলো ছিঁড়ে ফেলেন। এর প্রতিবাদে তাৎক্ষণিকভাবে ছাত্রদলের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন।

ঢাবি ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, ঢাবি ক্যাম্পাসের সার্বিক স্থিতিশীলতা রক্ষার স্বার্থে ছাত্রদল সবসময় ধৈর্য ধারণ করেছে। আজ  শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পোস্টারগুলো ছিঁড়ে ফেলে ক্যাম্পাসে ক্ষমতাসীন ছাত্রলীগ তাদের ধারাবাহিক উসকানিমূলক কর্মকাণ্ড ও দখলদারিত্বের প্রমাণ রেখেছে। পোস্টার ছিঁড়ে ফেলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং সেই সাথে ভিসি স্যার ও প্রক্টর স্যারকে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি। 

ঢাবি ছাত্রদলের সদস্য সচিব আমানউল্লাহ আমান বলেন, ছাত্রলীগ যে একটি দখলদার ছাত্রসংগঠন, তাদের মধ্যে যে পরমতসহিষ্ণুতা নেই, পোস্টার ছেঁড়ার মাধ্যমে তা আরেকবার প্রমাণিত হলো, ক্যাম্পাসের শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে আমরা ধৈর্য ধারণ করেছি, এ বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে অভিযোগ জানাবো।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন পোস্টার ছেঁড়ার অভিযোগ অস্বীকার করেন। ঢাকা পোস্টকে তিনি বলেন, আমি জানতে পেরেছি যে জাতির পিতার হত্যাকারী রাজাকারদের পৃষ্ঠপোষক জিয়াউর রহমানের ছবি সংবলিত পোস্টার টিএসসিতে সাঁটানো হলে সাধারণ শিক্ষার্থীরা তাদের রাজনৈতিক অঙ্গীকারের জায়গা থেকে এর প্রতিবাদ করেছেন।

তিনি আরও বলেন,  ছাত্রলীগের নেতাকর্মীরা নয় বরং সাধারণ শিক্ষার্থীরা তাদের রাজনৈতিক ও নৈতিক জায়গা থেকে প্রতিবাদ করেছে। মুক্তিযুদ্ধের রক্তস্নাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার হত্যাকারীর প্রতীক (জিয়াউর রহমানের পোস্টার) থাকতে পারে না। তাই শিক্ষার্থীরা এর প্রতিবাদ করেছে। 

এইচআর/এনএফ