বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ স্মরণে অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘অঙ্কুর ফাউন্ডেশন’।

শুক্রবার (১৮ জুন) আবরার ফাহাদকে উৎসর্গ করে ‘এক মুঠো ভাত’ নামে সারাদেশে এই কর্মসূচি পালন করে সংগঠনটি। কর্মসূচি থেকে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচার দ্রুত শেষ করার দাবি জানানো হয়।

সকাল ১০টায় আবরার ফাহাদের পৈতৃক নিবাস কুষ্টিয়ার কুমারখালিতে কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর দুপুর আড়াইটায় বুয়েটের শহীদ মিনারের সামনে মানববন্ধন শেষে অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। সেখানে বুয়েটের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের একটি অংশ উপস্থিত ছিল। একই সময় সারাদেশে অঙ্কুর ফাউন্ডেশনের প্রতিনিধিরা নিজ নিজ জেলায় এই কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, শুরুতে ব্যাপক আন্দোলনের মুখে দ্রুত বিচারের কথা বলা হলেও এই ঘটনার প্রায় দুই বছর অতিবাহিত হতে চলছে, কিন্তু বিচারকার্যের তেমন অগ্রগতি হয়নি। সম্প্রতি আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় বুয়েট থেকে আজীবন বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম বিটু ক্লাসে ফিরেছে। আবরার হত্যার বিচারের দীর্ঘসূত্রতা ও সাম্প্রতিক ঘটনায় আমরা উদ্বিগ্ন।

মানববন্ধনে বুয়েটের সাবেক শিক্ষার্থী তানভীর এহসানুর রহমান বলেন, আবরারের মৃত্যু একটি মর্মান্তিক ঘটনা, যেটা ভাষায় প্রকাশ করা যায় না। আবরার ফাহাদের মৃত্যুর পর বুয়েট রাজনীতিমুক্ত হয়েছে। আরও কিছু ইতিবাচক পরিবর্তন হয়েছে। কিন্তু আবরার ফাহাদ হত্যার বিচার এখনও শেষ হয়নি। করোনা পরিস্থিতিতে আদালত বন্ধ থাকার কারণে সেটি দীর্ঘ হয়ে যাচ্ছে। আমরা আশা করব, দ্রুত সুষ্ঠু বিচার হবে।

কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, আবরারের বাবা অনেক আশা করে ছেলেকে পড়াশুনা করাতে বুয়েটে পাঠিয়েছিলেন। উনার ছোট ছেলেকে আমরা পড়াশুনোর ব্যাপারে সাহায্য করার চেষ্টা করেছি। যেটা করা হয়নি, আবরারের জন্য বড় আয়োজন করে তার জন্য দোয়ার করার ব্যবস্থা করা। তাই আবরারের স্মরণে আমরা গরিব ও দুস্থ মানুষদের এক বেলা খাবার বিতরণ করে তার আত্মার মাগফিরাত কামনা করছি।

মানববন্ধনে আবরার ফাহাদের বিভাগের শিক্ষার্থী আফরিনা আক্তার আনিকা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের দিনপঞ্জিকায় খুবই হতাশাজনক একটি দিন হচ্ছে ৬ অক্টোবর ২০১৯। এদিন আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। তবে এ হত্যার একবছর নয় মাস অতিবাহিত হওয়ার পরও দেখা যাচ্ছে আমরা সুষ্ঠু বিচার পাচ্ছি না। আমরা আজ এই কর্মসূচি থেকে দ্রুত হত্যাকাণ্ডের বিচার শেষ করে আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এইচআর/এসএসএইচ