নিয়োগ বাতিল আটকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন ‘অবৈধ’ নিয়োগ পাওয়া ছাত্রলীগের নেতাকর্মীরা। শনিবার (১৯ জুন) সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। 

সকাল সাড়ে ১০টায় উপাচার্য ভবনে ফাইন্যান্স কমিটির সভা হওয়ার কথা ছিল। সেই সভা আটকাতেই বিশ্ববিদ্যালয়ের দুটি প্রশাসনিক ভবন, সিনেট ভবন ও উপাচার্য ভবনে তালা ঝোলান হয়েছে বলে জানা গেছে। এ ঘটনার পর অনিবার্য কারণ উল্লেখ করে ফাইন্যান্স কমিটির সভা স্থগিত করা হয়। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানিয়েছে, ‘অবৈধ’ নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগের ২০/২৫ নেতাকর্মী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার সঙ্গে দেখা করেন। তারা আজই তাদের চাকরিতে যোগদানের ব্যবস্থা করার দাবি জানান।

ওই দলে ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা আতিকুর রহমান সুমন। তিনি বলেন, আজ ফাইন্যান্স কমিটির সভা হওয়ার কথা ছিল। আগামী ২২ তারিখে সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে। আমরা শুনেছি, সিন্ডিকেট সভায় আমাদের নিয়োগ সম্পূর্ণভাবে বাতিলের জন্য সুপারিশ করা হবে। সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির মিটিং যাতে না হয়, সে জন্য আমরা ভবনগুলোতে তালা লাগিয়েছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী জানান, ফাইন্যান্স কমিটির সভা পণ্ড করতেই তারা ভবনগুলোতে তালা দেয়। সভা যেহেতু স্থগিত ঘোষণা করা হয়েছে, কাজেই তারাও দ্রুতই তাদের আন্দোলন শেষ করে তালা খুলে দেবে বলে আমাদের জানিয়েছে।

অধ্যাপক আনন্দ কুমার সাহা সাংবাদিকদের জানান, অর্থবছরের শেষ সময় হওয়ায় বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির সভা করা জরুরি ছিল। সে কারণেই সভা ডাকা হয়। তবে অনিবার্য কারণবশত সভা স্থগিত করা হয়েছে। 

তিনি আরও বলেন, এ ধরনের ঘটনা ঘটতে পারে তা কয়েকদিন থেকেই আমি শুনছিলাম। যে কারণে প্রক্টরের মাধ্যমে নগরীর মতিহার থানায় মৌখিক ও লিখিতভাবে আমরা বিষয়টি জানিয়েছি।

এছাড়া, রাজশাহীর স্থানীয় রাজনৈতিক নেতারা বিষয়টি অবগত রয়েছেন। আমি প্রশাসনসহ সবার সঙ্গে আবার কথা বলবো, তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এসএম