ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান

আজ ১ জুলাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৮তম উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামানের জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে বরগুনার পাথরঘাটা উপজেলার কালিপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। এদিকে আজ শত বছরে পা দিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (১ জুলাই) জন্মদিনে অনুভূতি জানতে চাইলে ঢাকা পোস্টকে উপাচার্য বলেন, আমার জন্মদিন মুখ্য বিষয় নয়। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্মদিন। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ, সেটিই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের জন্মদিনে নিজের জন্মদিন সম্পূর্ণ ব্যক্তিগত পর্যায়ে রাখি। তবে একই দিন জন্মদিন হওয়ায় আনন্দ অনুভব করি। মনে থাকার মতো একটি বিষয়। মহান সৃষ্টিকর্তার কাছে গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করি।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গত ৬ সেপ্টেম্বর ২০১৭ থেকে এখন পর্যন্ত ঢাবিতে উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন। এর আগে ২০১৬ সালের ২৩ জুন থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে কলা অনুষদের ডিন নির্বাচিত হোন। এছাড়া আখতারুজ্জামান দি অ্যাসোসিয়েশন অব কমনওয়েল্থ ইউনিভার্সিটির (এসিইউ) কাউন্সিল মেম্বার হিসেবে নির্বাচিত হয়েছেন।

শিক্ষাজীবন

আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বি এ অনার্স ও এম এ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। তিনি ঢাবি থেকে ডিপ্লোমা ইন পার্সিয়ান ল্যাঙ্গুয়েজ বিষয়ক পোস্ট-গ্র্যাজুয়েট সম্পন্ন করেন। ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজের ফুলব্রাইট স্কলার এবং যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো ছিলেন এই শিক্ষক।

কর্মজীবন

১৯৯০ সালে আখতারুজ্জামান ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের লেকচারার হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৯৫ সালের ১৫ জানুয়ারি সহকারী অধ্যাপক, ২০০০ সালের ২ জানুয়ারি সহযোগী অধ্যাপক এবং ২০০৪ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি বিভাগীয় চেয়ারম্যান এবং ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত কবি জসীম উদ্দিন হলের প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৪, ২০০৫ ও ২০০৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং ২০০৯ ও ২০১১ সালে সহ-সভাপতি পদে নির্বাচিত হোন। তিনি বিভিন্ন মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, প্রধানমন্ত্রীর শিক্ষা-সহায়তা ট্রাস্টের সদস্য, পাঠ্যপুস্তক সংকট নিরসন জাতীয় কমিটির আহ্বায়ক, পাঠ্যপুস্তক মুদ্রণ, বিতরণ পর্যবেক্ষণ ও পরামর্শদান জাতীয় কমিটির আহ্বায়ক, জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

অর্জন

বাংলা একাডেমি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর আমেরিকান স্টাডিজ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর ফুলব্রাইট স্কলার্স ও ইন্ডিয়ান হিস্ট্রি কংগ্রেসসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত ছিলেন উপাচার্য আখতারুজ্জামান। দেশ-বিদেশে প্রকাশিত বিভিন্ন জার্নালে তার ৪২টি গবেষণামূলক প্রবন্ধ রয়েছে। অনন্য সাধারণ গবেষণার জন্য ২০০৮ সালে তিনি ‘বিচারপতি ইব্রাহিম স্বর্ণপদক’ লাভ করেন।

এইচআর/এমএইচএস