ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের কাজ শুরুর কথা থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে তা স্থগিত করা হয়েছে। বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠনের আজ এ ভাস্কর্য স্থাপনের কাজ শুরুর কথা ছিল। 

তবে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে ভাস্কর্য স্থাপন স্থগিতের কথা জানায় সংগঠনটি। তবে আগামী ১৭ই মার্চের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ভাস্কর্য স্থাপন না করা হলে যেকোনো বাধা উপেক্ষা করে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের ঘোষণাও দেয় সংগঠনটি। 

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, বিশ্ববিদ্যালয়কে তার শতবর্ষে আজ ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উপহার দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গতকাল বিকেল ৩টা থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের কাজ শুরু করা হয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরােধে আমরা সাময়িকভাবে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের কাজ বন্ধ রেখেছি। আমরা আর কালক্ষেপণ সহ্য করবাে না। অবিলম্বে আমাদের দাবি পূরণ করতে হবে।

আল মামুন আরও বলেন, আগামী ১৭ মার্চ ২০২১ তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ঢাবি ক্যাম্পাসে বঙ্গবন্ধুর নান্দনিক ভাস্কর্য স্থাপন করতে হবে। অন্যথায় আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আনুষ্ঠানিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামে ভাস্কর্য স্থাপন করবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

এরআগে গতকাল (শনিবার) ঢাবি সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে ভাস্কর্য নির্মাণের ঘোষণা দিয়েছিল মুক্তিযুদ্ধ মঞ্চ। পরবর্তীতে বিকেলে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ভাস্কর্য নির্মাণ কাজ শুরু করলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে নির্মাণ কাজ বন্ধ করে সংগঠনটি। 

ভাস্কর্য ইস্যু যেভাবে রাজনীতির মাঠে 
ঢাকার ধোলাইপাড় এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি নির্মাণাধীন ভাস্কর্যের বিরোধিতা করে গেল বছরের নভেম্বরে প্রথম মাঠে নামে ইসলামী আন্দোলন, খেলাফত মজলিশ এবং হেফাজতে ইসলাম। সমাবেশ, মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে তারা। প্রথমদিকে আওয়ামী লীগ বা সরকারের দিক থেকে বিশেষ কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি। তবে ডিসেম্বরে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মাণাধীন আরেকটি ভাস্কর্য ভাঙচুরের ঘটনা যখন ঘটে, তখন আওয়ামী লীগ রাজপথে নামে।

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করা হয়

ইসলামপন্থি বিভিন্ন সংগঠনের ব্যানারে একদিকে যেমন চলে ভাস্কর্যবিরোধী কর্মসূচি, তেমনি জেলায় জেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের দাবিও ওঠে বিভিন্ন সংগঠনের তরফ থেকে।   

এনএফ