শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ অর্থ বছরের জন্য ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এবারের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৬ কোটি টাকা। যা গত বছরের চেয়ে ১ কোটি ৮০ লাখ টাকা বেশি।

সোমবার (১২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটি ও সিন্ডিকেট কর্তৃক এ বাজেট পাস হয়েছে বলে নিশ্চিত করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এবারের ঘোষিত বাজেটে, ২০২১-২২ অর্থ বছরের মোট ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন-ভাতা ও পেনশন খাতে বরাদ্দ দেওয়া হয় মোট ৯৬ কোটি ১২ লাখ, পণ্য ও সেবা খাতে বরাদ্দ দেওয়া হয় ৩৪ কোটি ৬০ লাখ টাকা।

গবেষণা খাতে ৬ কোটি ও অন্যান্য অনুদান খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৯১ লাখ টাকা। এছাড়াও যন্ত্রপাতি ও যানবাহন বাবদ ১০ কোটি ২০ লাখ, তথ্য যোগাযোগপ্রযুক্তি ও অন্যান্য মূলধন বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ২ কোটি ৬ লাখ টাকা।

বাজেট বিশ্লেষণে দেখা যায়, গত বারের তুলনায় এবার বিশ্ববিদ্যালয়ের বাজেটের আকার কমেছে। ২০২০-২১ অর্থ বছরে বাজেট ছিল ১৫১ কোটি ৩৩ লাখ টাকা। এবার তা কমে দাঁড়িয়েছে ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা।

বাজেটের সব চেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে বেতন-ভাতা ও পেনশন খাতে। বেতন-ভাতা ও পেনশন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মোট ৯৬ কোটি ১২ লাখ টাকা। যা মোট বাজেটের প্রায় ৬৪ দশমিক ১৩ শতাংশ। গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৬ কোটি।

পণ্য ও সেবা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৪ কোটি ৬০ লাখ টাকা যা মোট বাজেটের ২৩ দশমিক ০৮ শতাংশ। অন্যান্য অনুদান খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৯১ লাখ টাকা। এছাড়া যন্ত্রপাতি ও যানবাহন বাবদ ১০ কোটি ২০ লাখ টাকা যা মোট বাজেটের ৬.৮০ শতাংশ। এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি ও অন্যান্য মূলধন বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ২ কোটি ৬ লাখ টাকা যা মোট বাজেটের ১.৭৩ শতাংশ।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা এ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধিতে গুরুত্ব দিয়েছি। পাশাপাশি গবেষণায় আমরা বাজেট বৃদ্ধি করেছি যাতে এ বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান আরও বৃদ্ধি পায়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটের আকার ছিলো ১৫১ কোটি ৩৩ লাখ টাকা। । যা এ অর্থবছরের বাজেটের তুলনায় প্রায় দুই কোটি টাকা বেশি।

এমএসআর