করোনা মহামারি ঘিরে রেখেছে পুরো পৃথিবীকে। এতে মৃত্যুর মিছিলও হচ্ছে দীর্ঘ। রাজনীতি, শিক্ষা, সাহিত্য, ক্রীড়া ও সংস্কৃতি অঙ্গনের অনেককে হারিয়েছে বাংলাদেশ। বাদ যায়নি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। করোনা ছাড়া ক্যান্সার, বার্ধক্যজনিত কারণে শুধু জুলাই মাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) হারিয়েছে অনেককে। এর মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, প্রভাষক এবং শিক্ষার্থী। 

সর্বশেষ গত শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সুপারনিউম্যারারী প্রফেসর ড. ইমরান হোসেনে মৃত্যুবরণ করেন। তিন মাসের জন্য তিনি চবি ভিসির দায়িত্ব পালন করেন। এছাড়াও ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদে দুইবারের ডিন। 

এর একদিন আগে শুক্রবার (২৩ জুলাই) দুরারোগ্য ব্যাধি ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রভাষক বাসবী বড়ুয়া।

২২ জুলাই বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক প্রফেসর ভূঁইয়া ইকবাল রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি বাংলা ভাষায় গুরুত্বপূর্ণ গবেষণা, লেখালেখির জন্য ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

১৯ জুলাই (সোমবার) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জাদুঘরের সাবেক কিউরেটর প্রত্নতত্ত্ববিদ ড. শামসুল হোসাইন মৃত্যুবরণ করেন। এই প্রত্নতত্ত্ববিদের হাত ধরেই চবি জাদুঘরের যাত্রা শুরু হয়।

১৮ জুলাই (রবিবার) ক্যান্সার আক্রান্ত হয়ে প্রফেসর ড. নুরুল মোস্তফা মৃত্যুবরণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, পদার্থ বিজ্ঞান অনুষদের ডিন, সাবেক ভিসি, বিজিসি ট্রাস্ট ও সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৬ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সাবেক প্রফেসর ড. এ আহাদ ওসমান গনি। মৃত্যু পূর্ব পর্যন্ত তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার একাডেমিক অব গ্রাজুয়েট অ্যান্ড প্রফেশনাল স্টাডিজ ব্যবস্থাপনার পরিচালক এবং ডিন ছিলেন। 

১৫ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী ও অতিরিক্ত পুলিশ সুপার (রাঙ্গামাটি এপিবিএন) আহসান হাবীব করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। 

জুলাই মাসের শুরুতে অর্থাৎ ৪ জুলাই চবির সাবেক ভিসি স্বামী প্রফেসর মুহাম্মদ আলীর মৃত্যুর ১০ দিন পরে মৃত্যুবরণ করেন স্ত্রী চবির বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. খালেদা হানুম। এর আগে গত ২৪ জুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও প্রবীণ শিক্ষাবিদ প্রফেসর ড. মোহাম্মদ আলী নগরীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

রুমান হাফিজ/এমএএস