বাংলাদেশের জাতীয় কারিকুলাম উন্নয়নসহ শিক্ষার গুণগত মানোন্নয়নে অবদান রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে অভিনন্দন জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি ফুলব্রাইট প্রোগ্রামের ৭৫ বছর পূর্তি উদযাপন করছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। এ উপলক্ষে মার্কিন দূতাবাস চারজন বিশিষ্ট বাংলাদেশি ফুলব্রাইট অ্যালামনাইকে তাদের বিশেষায়িত ক্ষেত্রে সফলতা অর্জনের পাশাপাশি শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য অভিনন্দন জানিয়েছেন। এদের মধ্যে অন্যতম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাবি উপাচার্য ছাড়াও স্বীকৃতিপ্রাপ্ত বাকি তিনজন বাংলাদেশি হলেন অর্থনীতিবিদ ও গণনীতি বিশ্লেষক দেবপ্রিয় ভট্টাচার্য। জনপ্রিয় গায়ক, গীতিকার ও অভিনেতা তাহসান খান, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বর্তমান নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ফাহমিদা খাতুন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ২০০২ সালে যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজে ফুলব্রাইট স্কলার হিসেবে গবেষণাসহ বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। বাংলাদেশের জাতীয় কারিকুলাম উন্নয়নসহ শিক্ষার গুণগত মান বৃদ্ধির ক্ষেত্রে তার অনন্য অবদানের কথা তুলে ধরে মার্কিন দূতাবাস বলে, অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার জ্ঞান, ধারণা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে মানব সম্প্রদায়ের কল্যাণে বিশেষ ভূমিকা পালন করে আসছেন।

এ বিষয়ে ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ফুলব্রাইট প্রোগ্রামে আমরা বিভিন্ন গবেষণা, ভিন্ন সোসাইটির মানুষদের সঙ্গে মেশা, অন্যের সমাজ, সংস্কৃতি ও ধর্ম সম্পর্কে জানার সুযোগ পেয়েছি। এ জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানাই।

এইচআর/এসকেডি