অনলাইনে স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষার অনুমোদন দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। অনলাইনে কোন পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হবে এ-সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করেছে কর্তৃপক্ষ। সেটি সংশ্লিষ্ট অনুষদ এবং বিভাগগুলোতে পাঠানো হয়।

গত মঙ্গলবার (১৭ আগস্ট) বিকেলে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিনদের নিয়ে সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের পরীক্ষাসমূহ অনলাইনে গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন এবং টেবুলেশন শিটে নম্বর সন্নিবেশ-সংক্রান্ত একটি সমন্বিত নির্দেশিকা সংযুক্ত নীতিমালা তৈরি করা হয়েছে।

সংযুক্ত নির্দেশিকা অনুষদভুক্ত বিভাগসমূহের সভাপতিকে অবহিত করা হবে। পরীক্ষা নির্দেশিকা বিভাগীয় সভাপতি সকল শিক্ষককে অবহিত করবেন। তারপর বিভাগীয় একাডেমিক কমিটি বসে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের আলোকে পরীক্ষা নেওয়া শুরু করবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে সর্বসম্মতিক্রমে অনলাইনে পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। পরীক্ষার ব্যাপারে সব বিভাগে চূড়ান্ত নীতিমালা পাঠানো হয়। যেসব বিভাগ প্রস্তুত রয়েছে, তারা চাইলে যেকোনো সময় পরীক্ষা শুরু করতে পারবে।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. হালিমা খাতুন বলেন, সশরীরে পরীক্ষা নেওয়ার অনুকূল পরিবেশ না থাকায় আমরা অনলাইনেই পরীক্ষার পরামর্শ দিয়েছিলাম। পরীক্ষায় মানবণ্টনে কোনো পরিবর্তন হবে না। আমার অনুষদভুক্ত বিভাগগুলোতে নীতিমালাটি পাঠিয়েছি।

এমএসআর