জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের স্থগিত হওয়া পরীক্ষা ১ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে সশরীরে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের জরুরি একাডেমিক কাউন্সিলের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাডেমিক কাউন্সিলের সুপারিশের পরিপ্রেক্ষিতে এবং সিন্ডিকেটে অনুমোদন সাপেক্ষে করোনা পরিস্থিতিতে স্থগিত হওয়া পরীক্ষাগুলো সশরীরে গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। নিজ নিজ বিভাগ ও অনুষদ ১ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার সময়সূচি প্রকাশের মাধ্যমে পরীক্ষা শুরু করবে।

এতে আরও উল্লেখ করা হয়, শারীরিক দূরত্ব নিশ্চিত করার স্বার্থে প্রতি বিভাগের আগের স্থগিত হওয়া পরীক্ষাগুলোর মধ্যে শিক্ষাবর্ষের জ্যেষ্ঠতার ভিত্তিতে এক দিনে একটি শিক্ষাবর্ষের পরীক্ষা গ্রহণ করতে হবে।

পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে অফিসে বা ক্যাম্পাসে বাধ্যতামূলক অবস্থান করতে হবে। পরীক্ষার সময় ডিন, রেজিস্ট্রার, পরীক্ষানিয়ন্ত্রক, শিক্ষক প্রতিনিধি, প্রক্টরিয়াল টিম ও ডাক্তারদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের মেডিকেল মনিটরিং টিম কাজ করবে।

এছাড়াও পরীক্ষায় অংশগ্রহণকৃত শিক্ষার্থীদের হলে থাকার আবাসিক সুবিধা দেওয়া হবে না। তবে আগের মতো সম্প্রসারিত পরিবহন সুবিধা দেওয়া হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এর আগে, বুধবার (২৫ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষার দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে শাখা ছাত্রলীগ।

সেখানে উপাচার্য ড. এএইচএম মোস্তাফিজুর রহমানের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎকালে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু না হলে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগীয় প্রধানকে তাদের বিভাগে ঢুকতে দেওয়া হবে না।

এর পর ওই দিনই বিশ্ববিদ্যালয়ের ৩৬তম জরুরি একাডেমিক কাউন্সিলের সভায় ১ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

উবায়দুল হক/এমএসআর