বিদেশ গমনেচ্ছু যাত্রীদের আর্থিক অবস্থা বিবেচনা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে করোনা পরীক্ষার ফি কমিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার। পূর্বে এই হার ছিল ২ হাজার ৫০০ টাকা, বর্তমানে ১ হাজার ৫০০ টাকায় নির্ধারণ করা হয়।

জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ইকবাল কবীর জাহিদ জানান, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হলেও এটি সরকারি বিশ্ববিদ্যালয়। তাই সরকারি প্রতিষ্ঠান হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে পরীক্ষার ফি ১ হাজার কমিয়ে ১ হাজার ৫০০ টাকায় নির্ধারণ করা হয়।

তিনি আরও জানান, সপ্তাহে ৭ দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। নমুনা প্রদানের মাত্র ১২ ঘণ্টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইট ও মুঠোফোনে খুদেবার্তা পাঠিয়ে ফলাফল প্রদান করা হবে।

প্রাথমিকভাবে যবিপ্রবির জিনোম সেন্টারে এসে বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নির্ধারিত ফি পরিশোধ করে নমুনা দিয়ে পরীক্ষা করাতে পারবেন। নমুনা প্রদানের সময় বিদেশ গমনেচ্ছুদের অবশ্যই পাসপোর্ট সঙ্গে করে নিয়ে আসতে হবে বলে জানান তিনি।

ড. ইকবাল কবীর জাহিদ আরও জানান, যবিপ্রবি সব সময় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। এরই অংশ হিসেবে করোনা পরীক্ষার ফি কমানো হয়েছে। বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নমুনা পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ০১৭২৪৫৮৩৪৫৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন।

জাহিদ হাসান/এমএসআর