প্রাণঘাতী করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১৫ সেপ্টেম্বরের পর শর্তসাপেক্ষে আবাসিক হল খুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কর্তৃপক্ষ।

হল খোলার বিষয়কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের সভা ডেকেছে কর্তৃপক্ষ। সভায় পরিবেশ পরিষদে তালিকাভুক্ত ১৩টি ক্রিয়াশীল ছাত্রসংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ৯টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনলাইনে এ সভা অনুষ্ঠিত হবে। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী।

তিনি বলেন, আগামীকাল (৭ সেপ্টেম্বর) পরিবেশ পরিষদের সভা রয়েছে। ইতোমধ্যে সভার বিষয়ে ক্রিয়াশীল সংগঠনগুলোর শীর্ষ নেতাদের আমন্ত্রণপত্রও পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক বিষয়ে তাদের মতামত নেওয়া হবে। হল খোলা এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করার বিষয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করা হবে।

এরই মধ্যে আমন্ত্রণপত্র হাতে পেয়েছে ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রদল। এখনও আমন্ত্রণপত্র হাতে না পেলেও সভার বিষয়ে তাদের অবহিত করা হয়েছে বলে অন্য সংগঠনগুলোর নেতারা জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর স্বাক্ষরিত আমন্ত্রণপত্রে বলা হয়েছে, করোনাকালীন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলা ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে আলোচনা ও মতবিনিময়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ পরিষদভুক্ত সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সাথে এক সভা ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে ৭ সেপ্টেম্বর রাত ৯টায় অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল সভায় ক্রিয়াশীল ছাত্র সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দকে যথাসময়ে যুক্ত থাকার জন্য অনুরোধ করছি। উক্ত সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করবেন।

এইচআর/এইচকে