বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

শুক্রবার (১ অক্টোবর) ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বষের্র ভর্তি পরীক্ষা। বিভাগীয় নগরী রংপুরে এ পরীক্ষা গ্রহণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-বেরোবিসহ পাঁচটি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষা কেন্দ্রগুলো হলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ, রংপুর সরকারি কলেজ ও কারমাইকেল কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আগ্রহী রংপুর বিভাগের ‘ক’ ইউনিটের পরীক্ষার্থীরা এতে অংশ নেবেন।  

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বেরোবির জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ আলী বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ পরীক্ষা হবে।

তিনি আরও জানান, প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকার বাইরে দেশের বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। রংপুর বিভাগের ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় স্থানীয়ভাবে সমন্বয় করছে।

সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীসহ সর্বসাধারণের প্রবেশে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। তবে পরীক্ষা গ্রহণের দায়িত্বে থাকা শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও অভ্যন্তরে বসবাসরতরা বিধিনিষেধের আওতামুক্ত থাকবেন বলেও জানান জনসংযোগ বিভাগের ওই কর্মকর্তা।

উল্লেখ্য, ঢাবি প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১ অক্টোবর ‘ক’ ইউনিট, ২ অক্টোবর ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর ‘চ’ ইউনিট, ২২ অক্টোবর ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ বছর ঢাবিতে ভর্তিযুদ্ধে রংপুর বিভাগের ৩১ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১০ হাজার ৩৪৮ জন, ‘খ’ ইউনিটে ৬ হাজার ৬১১ জন, ‘চ’ ইউনিটে ১ হাজার ৯৬৫ জন, ‘গ’ ইউনিটে ১ হাজার ৩৬২ জন এবং ‘ঘ’ ইউনিটে ১১ হাজার ০২১ জন পরীক্ষার্থী রয়েছেন।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর