উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খানের সঙ্গে ইডিইউ এরুডিশন ক্লাব আয়োজিত মাইন্ড ফেস্টের শীর্ষ প্রতিযোগীরা 

একাডেমিক ও পেশাগত জ্ঞানের পাশাপাশি সাধারণ জ্ঞানে দক্ষতা একজন শিক্ষার্থীকে পরিপূর্ণ করে তোলে। অন্তর্দৃষ্টি, বিচারবুদ্ধি জাগ্রত হয় সাধারণ জ্ঞানে। তাছাড়া একজন শিক্ষার্থী বিশ্বের নানান বিষয় উপলব্ধির সক্ষমতা অর্জন করে। কিন্তু এ জ্ঞান শ্রমসাধ্য, অধ্যবসায়লব্ধ। তাই, সাধারণ জ্ঞান অতোটাও সাধারণ নয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) এরুডিশন ক্লাবের উদ্যোগে মাইন্ড ফেস্ট-২০২১ এর বিজয়ীদের মাঝে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। আজ (মঙ্গলবার)  বিকেল ৩টায় ক্যাম্পাস প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, শিক্ষার্থীদের জ্ঞান-দক্ষতা বিকাশই ইডিইউর প্রধান লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিভিন্ন সুযোগ-সুবিধা, পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। এরুডিশন ক্লাবের মতো মোট ১৬টি ক্লাব তাদের নিজ নিজ ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষতা সৃষ্টিতে বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতা ও দিকনির্দেশনায় নানা কার্যক্রম পরিচালনা করে থাকে।

এরুডিশন শব্দের অর্থ পাণ্ডিত্য। ইডিইউর শিক্ষার্থীদের মাঝে একাডেমিক জ্ঞানের পাশাপাশি আরও নানা বিষয়ে পাণ্ডিত্য তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠা হয় এরুডিশন ক্লাবের। সারা বছর নানা ধরনের প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে কাজ করে আসছে ক্লাবটি। এরই ধারাবাহিকতায় বিগত সেপ্টেম্বর মাসে অনলাইনযোগে মাইন্ড ফেস্টের  আয়োজন করা হয়। 

এবারের আয়োজনে প্রতিযোগিতার বিষয় ইতিহাস, খেলাধূলা, ভূগোল ও বুদ্ধিমত্তা তথা আইকিউ ছিল বলে জানালেন ক্লাবের অ্যাডভাইজর মাহপারা মাশিয়াত ও কো-অর্ডিনেটর আবদুল্লাহ আল কায়ছার।

সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক অনন্যা নন্দী।

প্রতিযোগিতায় শীর্ষ তিন প্রতিযোগী নির্বাচিত হয়েছেন ঋতুপর্ণা চৌধুরী, সাইফ ফেরদৌস খান ও ইমরান গানি ফিরাহ। শীর্ষ দশে স্থান করে নিয়েছেন- পূজন দে, ফাইরুজ নওশীন, ইসরাত জাহান জুঁহি, তাহরিমা আনজুম রহমান হৃদি, আজিজ রাব্বানী মিকি, ওমর ফারুক, সৈয়দা নুসরাত জাহান, আশিকুর রহমান, ইয়াসির আরাফাত ও মো. শিহাবুজামান। 

এনএফ