অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সে স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯৯ গবেষক। পাশাপাশি বিশ্ববিদ্যালয়টির সেরা পাঁচ গবেষকের তালিকাও প্রকাশ করেছে সংস্থাটি। বিশ্বের মোট ১৩ হাজার ৫৩৪টি বিশ্ববিদ্যালয়ের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন বিজ্ঞানী এই তালিকায় স্থান পেয়েছেন।

তালিকা প্রণয়নে গবেষকদের মোট ১২টি ক্যাটাগরিতে ভাগ করেছে সংস্থাটি। এসব ক্যাটাগরিতে রাবি থেকে ৯৯ গবেষকের মধ্যে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ২০ জন, মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্স ক্যাটাগরিতে ২৪ জন, ন্যাচারাল সায়েন্সে ২৮ জন, এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ক্যাটাগরিতে সাতজন স্থান করে নিয়েছেন। এ ছাড়া বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে একজন, সোশ্যাল সায়েন্স ক্যাটাগরিতে দুজন এবং অন্যান্য ক্যাটাগরিতে সাতজনের নাম উঠে এসেছে। 

তবে ইতিহাস, ফিলোসফি অ্যান্ড থিওলোজি, ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজ, আর্টস, ডিজাইন অ্যান্ড আর্কিটেকচার, ইকোনোমিক্স অ্যান্ড ইকোনোমেট্রিক্স এডুকেশন ক্যাটাগরিতে কোনো গবেষকের নাম পাওয়া যায়নি। 

সংস্থাটির দেওয়া তথ্যে জানা গেছে, তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন তারা। পাশাপাশি গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের নিজ বিশ্ববিদ্যালয়, দেশ ও বৈশ্বিক অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সেরা ৫ গবেষক

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সে স্থান পাওয়া সেরা পাঁচ গবেষকের মধ্যে প্রথম স্থানে আছেন- পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্চ ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ড. আশরাফুল ইসলাম খান। দ্বিতীয় স্থানে আছেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক এম আলী আকবর। অধ্যাপক আকবর বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে গণিত বিষয়ে গবেষণায় প্রথম স্থানে আছেন। এশিয়ায় তার অবস্থান ২১৫তম এবং বিশ্বে অবস্থান ১ হাজার ৪০৩তম।

তৃতীয় স্থানে আছেন ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ইয়ামিন হোসেন। এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ক্যাটাগরির ফিশারিজ বিভাগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ সংক্রান্ত গবেষণায় তার অবস্থান প্রথম। বাংলাদেশে তার অবস্থান দ্বিতীয়, এশিয়ায় ৬২তম এবং বিশ্বে ৩৬৯তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় চতুর্থ স্থানে আছেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএইচএম মাহবুবুর রহমান। বায়োলজিক্যাল সায়েন্স বিষয়ে গবেষণায় রাবিতে প্রথম, বাংলাদেশে তৃতীয় এবং এশিয়ায় ৪৮৪তম অবস্থানে আছেন তিনি। বিশ্বে এ বিষয়ে গবেষণায় তার অবস্থান ৪ হাজার ২৫তম।

তালিকায় পঞ্চম স্থানে আছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আবু রেজা। অধ্যাপক রেজা গবেষণা করছেন মলিকুলার বায়োলজি অ্যান্ড জেনেটিক্স নিয়ে। রাবিতে তার অবস্থান প্রথম এবং বাংলাদেশে তৃতীয়। এ ছাড়া এশিয়ায় ৪৯৫তম এবং বিশ্বে ৩ হাজার ৩৭০তম স্থানে রয়েছেন।

এসপি