ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, শিক্ষার্থীরা ক্লাসে ফিরতে পেরে খুবই উচ্ছ্বসিত। তারা যে স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে অংশগ্রহণ করছে এটা সমগ্র জাতির জন্য অনুকরণীয়। করোনাকালীন শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে লস-রিকভারি প্লান অনুসরণ করে আমরা শিক্ষার্থীদের সে ক্ষতি পুষিয়ে নেব। 

দীর্ঘ ১৮ মাস পর আজ (রোববার) সশরীরে ক্লাস শুরু হওয়া উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের বিভিন্ন শ্রেণিকক্ষ ও পরীক্ষার হল পরিদর্শন শেষে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় খোলার যে নানা ধাপ ও পদক্ষেপ সশরীরে ক্লাস শুরু হওয়ার মাধ্যমে তা পরিপূর্ণতা পেল। একটি বিষয় খুবই আশাব্যঞ্জক যেসব শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ করেছে সকলেই ভ্যাকসিনেটেড। সবাই স্বাস্থ্যবিধি মানছেন। এখানকার শিক্ষার্থীদের ক্লাসে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়বে এবং করোনা পরিস্থিতি উন্নতিতে সহায়তা করবে।

তিনি আরও বলেন, আমাদের লস রিকভারি প্ল্যান রয়েছে। সে অনুযায়ীই আমরা কাজ করছি। কারণ, আমরা চাচ্ছি শিক্ষার্থীদের যে সময়টুকু নষ্ট হয়েছে সে সময়টুকু যেন আমরা পুনরুদ্ধার করতে পারি। কম সময়ে অধিক কাজ করে, শ্রেণি কার্যক্রম পরিচালনা, পরীক্ষা গ্রহণ ইত্যাদি ক্ষেত্রে সময় সাশ্রয়ী পদক্ষেপ গ্রহণ আমাদের লস রিকভারি প্ল্যানের মধ্যে রয়েছে।

গত ৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী, আজ রোববার দীর্ঘ ১৮ মাস পর পর সশরীরে ক্লাসে ফিরেছে ঢাবি শিক্ষার্থীরা। ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরা৷

এর আগে গত ৫ অক্টোবর অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে আবাসিক হলে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা এবং ১০ অক্টোবর  প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে ওঠার অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এইচআর/এনএফ