করোনা মহামারির কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর আগামীকাল সোমবার (১৮ অক্টোবর) খুলতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলসমূহ। সে লক্ষ্যে হলগুলোতে নেওয়া হচ্ছে সব ধরনের প্রস্তুতি।

সরেজমিনে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হল ঘুরে দেখা যায়, প্রত্যেক আবাসিক হলেই চলছে সংস্কার ও মেরামতের কাজ। টাইলস লাগানো, দেয়াল রং করা, পাঠকক্ষ, ডাইনিং, ক্যান্টিন, শৌচাগার মেরামতসহ সব স্থানে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে হাত ধোঁয়ার জন্য হলগুলোতে বসানো হয়েছে বেসিন।

শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ ড. লায়লা খালেদা ঢাকা পোস্টকে বলেন, আমাদের সবরকম প্রস্তুতি শেষ হয়েছে। বিশেষ করে মেয়েদের ডাইনিং এবং ক্যান্টিন সাজানো হয়েছে। বাথরুম, ফ্লোর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। প্রশাসনের দেওয়া নিয়ম অনুযায়ী শিক্ষার্থীরা তাদের হলের পরিচয়পত্র এবং অন্তত এক ডোজ টিকা গ্রহণের কার্ড দেখিয়ে প্রবেশ করতে পারবে। তাদেরকে বরণ করতে আমরা কিছু উপহারসামগ্রী রেখেছি।

বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার খুলে দেওয়া হবে আবাসিক হলগুলো। আবাসিক শিক্ষার্থীদের মধ্যে যারা অন্তত এক ডোজ টিকা দিয়েছে তাদের টিকা কার্ড ও হলের পরিচয়পত্র দেখিয়ে হলে প্রবেশ করবে।

এদিকে আবাসিক হলে শিক্ষার্থীদের বরণ করে নিতে একেক হলের রয়েছে একেক আয়োজন। শিক্ষার্থীদের দেওয়া হবে ফুল, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার। কোন কোন হলে দেয়া হবে একবেলার খাবার। আবার কোন কোন হলে  কলম, চকলেট থাকছে উপহার হিসেবে।

আবাসিক হল খুলে দেওয়ায় উচ্ছ্বসিত শিক্ক্ষার্থীরা। প্রীতিলতা হলের আবাসিক শিক্ষার্থী মিশিপ্রু মারমা বলেন, হলকে আমরা সেকেন্ড হোম বলে থাকি। তাছাড়া বিভিন্ন সুযোগসুবিধা তো আছেই। রুম থেকে বের হলেই ক্যান্টিন, বাইরে গিয়ে সময় নষ্ট করা লাগছে না। বিশেষ করে পরীক্ষার সময় হলে অবস্থান করাটা জরুরি।

আলাওল হলের আবাসিক শিক্ষার্থী খোরশেদ আলম বলেন, দীর্ঘদিন পর হল এবং ক্লাস শুরুর সংবাদ সত্যিই আনন্দের। আবার বন্ধুদের সঙ্গে দেখা হবে, সেই ক্লাস রুমে ক্লাস করব, আমাদের আবাসিক হলে আবার ফিরে যাব-এসব ভাবতেই অনেক ভালো লাগছে। কিন্তু অনেকদিন বাড়িতে থাকায় বাবা-মা, ভাই-বোনের সঙ্গে কাটানো মুহূর্তও অনেক মনে পড়বে।

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া ঢাকা পোস্টকে বলেন, আবাসিক হল খোলার বিষয়ে সব হলের প্রভোস্টদের নিয়ে মিটিং হয়েছে। শিক্ষার্থীদের জন্য হল খুলতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। টিকা কার্ড আর হলের আইডি কার্ড দেখেই শিক্ষার্থীদের হলে উঠতে দেওয়া হবে।

এমএসআর