ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের উদ্যোগে ৭৬তম জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

‘নিউ ইমারজেন্সি অব বাংলাদেশ ইন দ্যা গ্লোবাল এরিনা’ শীর্ষক সেমিনারটি রোববার (২৪ অক্টোবর) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সংগঠনটির সভাপতি মোহাম্মদ আশিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে ঢাবি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট অজয় দাস গুপ্ত এবং ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অরগানাইজেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জাকি উয্ জামান প্রবন্ধের ওপর আলোচনায় করেন।

সেমিনারে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) অর্জনের লক্ষ্যে বিশ্বের সব দেশ কাজ করে যাচ্ছে। লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাংলাদেশ ইতোমধ্যেই অনন্য অগ্রগতি সাধন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ বিচক্ষণতা, দক্ষতা ও নেতৃত্বের মাধ্যমে দেশ ও জাতির সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন ঘটেছে।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ এখন সারাবিশ্বের কাছে রোল মডেল। অসাধারণ নেতৃত্বের গুণে শেখ হাসিনা ইতোমধ্যেই জুয়েল ইন দ্যা ক্রাউন অফ দ্যা ডেসহ অসংখ্য আন্তর্জাতিক স্বীকৃতিও লাভ করেছেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে যথাযথ ভূমিকা পালনের জন্য উপাচার্য ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের সদস্যদের প্রতি আহ্বান জানান।

এইচআর/এমএইচএস