ইভান হোসেন, তন্ময় কৃষ্ণ দাস, খায়রুল্লা গৌরব, সাজিদ শাহরিয়ার তুমান, নাজিম উদ্দিন, মওদুদ আহমেদ শাহরিয়ার ও সাকিবুল মাওলা (বাঁ থেকে)

টেক জায়ান্ট গুগল, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সাত শিক্ষার্থী।

সোমবার (১ নভেম্বর) দুপুরে বিশ্বখ্যাত এসব প্রতিষ্ঠানে সাতজনের চাকরি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন গুগলে সদ্য নিয়োগ পাওয়া তন্ময় কৃষ্ণ দাস।

এদের মধ্যে সাকিবুল মাওলা ও সাজিদ শাহরিয়ার তুমান ফেসবুকের ইউরোপের প্রধান সদর দফতর লন্ডনে নিয়োগ পেয়েছেন। তারা দুজন বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী।

অপরদিকে ইভান হোসেন এবং তন্ময় কৃষ্ণ দাস নিয়োগ পেয়েছেন গুগলের আয়ারল্যান্ডের ডাব্লিন সদর দফতরে। তারা দুজন বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২ এবং ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী।

অন্যদিকে ২০১১-১২ সেশনের শিক্ষার্থী খায়রুল্লা গৌরব নিয়োগ পেয়েছেন ই-কমার্স  প্রতিষ্ঠান অ্যামাজনে।

এর আগে গত সপ্তাহে একই বিভাগের ২০১৩-১৪ সেশনের ছাত্র মওদুদ আহমেদ শাহরিয়ার ও এম. নাজিম উদ্দিন ফেসবুকের ইউরোপের প্রধান সদর দফতর লন্ডনে নিয়োগ পান।

চাকরি পাওয়ার পরেই বিভাগের শিক্ষক ও সহপাঠীদের অভিনন্দন ও শুভ কামনায় ভাসছেন এই সাত মেধাবী তরুণ। এরই মধ্যে তাদের এই সফলতার খবর ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

নিজের অনুভূতি ব্যক্ত করে গুগল নিয়োগ পাওয়া তন্ময় কৃষ্ণ দাস বলেন, গুগলের মতো একটা টেক জায়ান্ট প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়ে সত্যিই আমার খুব ভালো লাগছে। আমাদের দেশের অনেক শিক্ষার্থী আছে যাদের গুগল, ফেসবুক, অ্যামাজনে চাকরি করার মতো যোগ্যতা রয়েছে। আমি আশা করি আগামীতে আরও অনেক শিক্ষার্থী বিশ্বখ্যাত এসব প্রতিষ্ঠানে যোগদানের মাধ্যমে দেশকে তুলে ধরবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ অভিনন্দন জানিয়ে বলেন, বিষয়টি আমাদের জন্য অত্যন্ত আনন্দের। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন জানাই। আমরা আশা করবো আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই সফলতার ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

আরএআর