ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলে দুই শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের ঘটনায় জড়িতদের বিচার দাবি করেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিকেলে ঢাবির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। 

মানববন্ধনে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আসিফ মাহমুদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে গেস্টরুমের নামে নিয়মিত শিক্ষার্থীদের টর্চার (নির্যাতন) করা হচ্ছে। প্রশাসনও এ বিষয়ে সম্পূর্ণ উদাসীন। ছাত্রলীগের অনুষ্ঠানগুলোতে অনিয়মিত হলেই শিক্ষার্থীদের ওপর নির্যাতনের স্টিম রোলার চালানো হয়। যার সর্বশেষ শিকার সূর্যসেন হলের ওই দুই শিক্ষার্থী। 

তিনি আরও বলেন, আমরা ক্যাম্পাসের শিক্ষার্থী ভাই-বোনদের নিরাপত্তা চাই। আর প্রশাসনকে অবশ্যই শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সূর্যসেন হলে নির্যাতনকারীদের দ্রুত সময়ের মধ্যে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কারাগারে পরিণত হচ্ছে উল্লেখ করে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসাইন বলেন, বিশ্ববিদ্যালয়ে যেখানে মুক্তচিন্তার চর্চা হওয়ার কথা সেখানে ছাত্রলীগকে সমর্থন না জানালে শিক্ষার্থীদের ওপর চালানো হয় নির্যাতন। শিক্ষার্থীরা জানে না কখন তাকে আবরার ফাহাদের মতো মারা যেতে হবে। বর্তমানে এখানে স্বাধীনভাবে নিজের মত প্ৰকাশ করা যায় না, নিজের মতো করে চলা যায় না। 

ডাকসু নির্বাচনের দাবি জানিয়ে তিনি আরও বলেন, আমরা আজকের মানববন্ধন থেকে দাবি জানাচ্ছি, বিশ্ববিদ্যালয়ের গণরুম-গেস্টরুমে নির্যাতন বন্ধ করতে হবে। জড়িতদের বিচারের আওতায় আনতে হবে এবং দ্রুত ডাকসু নির্বাচনের আয়োজন করতে হবে।

আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত বলেন, নিয়মিত প্রোগ্রাম না করায় সূর্যসেন হলে ছাত্রলীগের হাতে ছাত্রলীগ কর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে। তাহলে এ বিশ্ববিদ্যালয়ে একজন সাধারণ শিক্ষার্থীর অবস্থা কেমন হতে পারে? আমরা আজকের মানববন্ধন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষার্থী নির্যাতনের বিচার দাবি করছি। 

উল্লেখ্য, গত রোববার (৭ নভেম্বর) দিনগত রাতে বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলে আরিফুল ইসলাম ও তরিকুল ইসলাম নামে দুই শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে দুই ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে।

অভিযুক্তরা হলেন- উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সিফাত উল্লাহ সিফাত ও আধুনিক ভাষা শিক্ষা ইন্সটিটিউটের অধীনে ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙ্গুয়েজেস বিভাগের শিক্ষার্থী মাহমুদুর রহমান অর্পণ। তারা দুই জনই সূর্যসেন হল ছাত্রলীগের পদপ্রত্যাশী ইমরান সাগরের অনুসারী। ইমরান ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী বলে জানা গেছে। 

এইচআর/আইএসএইচ/এইচকে