২০২০-২১ শিক্ষাবর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলকে ১০০ বিবেচনা করা নিয়ে বিতর্কের মুখে সিদ্ধান্ত পরিবর্তন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাত ৮ টায় শিক্ষা পরিষদের এক জরুরি সভায় জিপিএর মার্কস ১০০ থেকে ২০ এ নামিয়ে আনা হয়েছে। এক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রত্যেক পরীক্ষার জিপিএকে ১০ করে গণনা করা হবে। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের।

তিনি বলেন, আমরা সর্বোচ্চ শিক্ষার্থীবান্ধব। শিক্ষার্থীদের সুবিধা বিবেচনা করেই শিক্ষা পরিষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে মঙ্গলবার রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। যার ১০০ নম্বর গুচ্ছের ভর্তি পরীক্ষার ফলাফল। আর বাকি ১০০ নম্বর বিবেচনা করা হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ওপর ভিত্তি করে।

বিজ্ঞপ্তি প্রকাশের পরই শিক্ষার্থীরা ফেসবুকে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে থাকে। প্রতিবাদের মুখে পড়ে বৃহস্পতিবার শিক্ষা পরিষদের জরুরি সভা আহ্বান করা হয়। সেখানেই নতুন এ সিদ্ধান্ত আসে।

এসপি