করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষার্থীদের ক্ষতি কাটিয়ে উঠতে ৪ মাসে সেমিস্টার গ্রহণসহ কিছু নির্দেশনা দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (০৬ ডিসেম্বর) রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তি বলা হয়, ৭ অক্টোবর একাডেমিক কাউন্সিলের ৬৪তম সভায় মহামারির কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষতি কটিয়ে উঠার জন্য কুবির ডিজাস্টার রিকভারি কমিটির সুপারিশসমূহ এবং ইউজিসি কর্তৃক প্রেরিত রিকভারি পরিকল্পনার গাইডলাইনের ওপর বিস্তারিত আলােচনা হয়।

এ আলোচনার সিদ্ধান্ত ৮১তম সিন্ডিকেটে অনুমােদিত হওয়ায় ডিজাস্টার রিকভারি কমিটিকে সুপারিশসমূহ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরােধ করা হয়। নির্দেশনাগুলো হলো- ইউজিসির গাইডলাইনের আলােকে ৪ মাসে ১ সেমিস্টার পরিচালনার করতে হবে, তবে শিক্ষার্থীদের পাঠদানে সময়কাল ও ক্রেডিট ঘণ্টা অপরিবর্তিত থাকবে।

বিভাগসমূহ একাডেমিক ক্যালেন্ডার পুনর্গঠন এবং তা বাস্তাবায়ন করবে, চূড়ান্ত পরীক্ষা সমাপ্তির পর দ্রুত সময়ের মধ্যে আন্তঃপরীক্ষক কর্তৃক উত্তরপত্র যাছাইপূর্বক পরীক্ষা দপ্তরে প্রেরণ করতে হবে।

দ্বিতীয়ত, ২০২১ সালের বর্ষপঞ্জিতে উল্লিখিত শীতকালীন ও আগামী বছরের গ্রীষ্ম-শীতকালীন ছুটি কমানাে হবে। তৃতীয়ত, সশরীরে ও অনলাইন দুই পদ্ধতিতেই পরীক্ষাসমূহ চালু থাকবে এবং চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে প্রস্তুতিমূলক ছুটি এক সপ্তাহ করতে হবে।

গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার পর চলতি বছরের ২ নভেম্বর থেকে সশরীরে ক্লাস নেওয়া শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। তবে এরমধ্যে তিন দফায় সশরীরে চূড়ান্ত পরীক্ষা নিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

এমএসআর