যুব সমাজকে বাণিজ্যের লক্ষ্যবস্তুতে পরিণত করার উদ্দেশ্যে তামাক কোম্পানিগুলো সুকৌশলে তামাকজাত দ্রব্যের প্রচারণা করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামের (বিসিসিপি) পরিচালক মোহাম্মদ শাহজাহান।

রোববার (১২ ডিসেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে তামাক নিয়ন্ত্রণ সম্পর্কিত বিশ্ববিদ্যালয় ভিত্তিক লেকচার প্রোগ্রামে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সুকৌশলে তামাকজাত দ্রব্য ব্যবহারে উৎসাহী করে তুলছে তামাক কোম্পানীগুলো। যা ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন পরিপন্থী।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে মাদকের আগ্রাসী প্রচারণা বন্ধ করার জন্য প্রশাসন, শিক্ষক ও ছাত্রদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম (বিসিসিপি) এবং বাংলাদেশ টোব্যাকো কন্ট্রোল রিসার্চ নেটওয়ার্ক (বিটিসিআরএন) এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পাবলিক হেলথ্ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগিতায় প্রোগাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদা আখতার। তিনি বলেন, আমাদের নিষেধ করা জিনিসের প্রতি আগ্রহ বেশি থাকে। বাবা-মা আমাদের ছোটকালে যে জিনিসটা করতে নিষেধ করতেন, আমরা সেটাই বেশি করতাম। ধুমপানও ঠিক এমন একটা বিষয়। আমাদের সমাজে অনেক ভুল তথ্য প্রচলিত আছে। যেমন কেউ সিগারেট না খেলে সে পুরুষ মানুষ না। আবার অনেক নারীরা সমঅধিকারের জন্য ধুমপান করে। আমাদের উচিত ধুমপানের ক্ষতিকর দিক ভেবে ধুমপান থেকে বিরত থাকা এবং মানুষকে সচেতন করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ্ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. মো. তাজউদ্দীন শিকদার। তিনি বলেন, তামাক কোম্পানিগুলো বাংলাদেশে মৃত্যু বিপনন করছে। আমাদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে কোনো কোর্স নেই। বিশ্ববিদ্যালয় পর্যায়ে তিনি এমন কোর্স চালুর বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। এ ছাড়াও তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম নারি উপাচার্য ফারজানা ইসলামের প্রতি দাবি জানান, যেন তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ধুমপান মুক্ত করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের আমিনুল ইসলাম সুজন, প্রগতির জন্য জ্ঞানের অনুষ্ঠান পরিচালক হাসান শাহরিয়ার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডা. সৈয়দ মাহফুজুল হক।

মো. আলকামা/আরআই