বাংলাদেশে থাকতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বঙ্গবন্ধু 'বাঙালি জাতি রাষ্ট্রের' জনক, তাই তার সম্পর্কে অধ্যায়নের আহ্বান জানান তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শহীদ জিয়াউর রহমান হলে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। বুধবার (১৫ ডিসেম্বর) বিকেলে জিয়াউর রহমান হলে কর্নারটির উদ্বোধন করেন উপাচার্য ।

বাংলাদেশ বেতারের উপস্থাপক আব্দুর রোকন মাসুমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বাংলাদেশে থাকতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। কেন জানতে হবে? কারণ তিনি বাঙালি জাতি রাষ্ট্রের জনক। বঙ্গবন্ধুকে জানার জন্য তার রাজনৈতিক জীবন, কর্মজীবন ও তার ভাবধারা সম্পর্কিত বই পড়তে হবে। আমাদের তার আদর্শে জীবন অতিবাহিত করতে হবে এবং তার জীবনাদর্শন গ্রহণ করতে হবে, সেই অনুসারে কাজ করতে হবে। তাহলেই তার সোনার বাংলা গড়ে তোলা সম্ভব। লাইব্রেরিতে আমাদের যেতেই হবে। যেখানে মহাকালের মহা কল্লোল। সেখান থেকে আমাদের জ্ঞান অর্জন করতে হবে। বঙ্গবন্ধু সম্পর্কে বই পড়ে জানতে হবে। 

তিনি আরও বলেন, সকল ধর্মের মানুষের জন্য যেন মিলন কেন্দ্র হয় আমাদের বাংলাদেশ। এটাই চেয়েছেন বঙ্গবন্ধু।

হলটির প্রভোস্ট ড. সুজন সেনের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান উল ইসলাম বলেন, বঙ্গবন্ধু একদিনে গড়ে উঠেনি কিংবা একটা বাঁশির হুইসেলে বাংলাদেশ স্বাধীন হয়ে যায়নি। সেদিন সারা পৃথিবী বুঝেছিল বাঙালির আপামর জনসাধারণের নেতা বঙ্গবন্ধু। কিন্তু কেউ কেউ বুঝেনি। তাই তারা বিরোধিতা করে। তাদেরকে বলব, বঙ্গবন্ধুকে অধ্যায়ন করুন। বঙ্গবন্ধুকে অনুধাবন ও তার আদর্শকে লালনের মাধ্যমেই তার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।

উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, আজকে বাংলাদেশ একটা মাইলফলকের দ্বারপ্রান্তে। বঙ্গবন্ধু তার ব্যক্তিত্ব আর নেতৃত্বের সম্মিলনে বঙ্গবন্ধুতে পরিণত হয়েছেন। বইয়ের মধ্যে সব ধরনের স্বপ্ন নিহিত আছে। আমরা সেখান থেকে স্বপ্ন ধার করতে পারি। শিক্ষার্থীরা যেন তাদের স্বপ্ন সৃষ্টিতে বঙ্গবন্ধুকে অধ্যায়ন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলা বিভাগের অধ্যাপক চিত্ত রঞ্জন মিশ্র, শহীদ জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষক ড. আলী আসরাফ, সালাউদ্দিন সাইমুমসহ ছাত্রছাত্রীবৃন্দ। 

মেশকাত মিশু/এমএএস