রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পোষ্য কোটায় ভর্তি বাতিলের দাবি জানিয়েছে শাখা ছাত্র অধিকার পরিষদ। রোববার (১৯ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনের নেতাকর্মীরা। 

মানববন্ধনে বক্তারা বলেন, পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটার মাধ্যমে অকৃতকার্যদের ভর্তি করায় সেটি আমাদের অজানা। কোটা প্রয়োজন শুধু অনগ্রসর গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য যারা বিভিন্ন কারণে শিক্ষা থেকে পিছিয়ে রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানরা কিভাবে পিছিয়ে পড়া হয় সেটি আমাদের বোধগম্য নয়।

তারা বলেন, পোষ্য কোটায় ভর্তি হওয়া মেধাহীন শিক্ষার্থীদের দিয়ে কোনো ভাবেই একটি বিশ্ববিদ্যালয় এগিয়ে যেতে পারে না। এই কোটার মাধ্যমে ভর্তি একটি স্বৈরাচারী সিদ্ধান্ত। অবিলম্বে সিন্ডিকেটের মাধ্যমে এ কোটা বাতিলের দাবি জানাই।  

মানববন্ধনে রাবি ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক আমানুল্লাহ খানের সঞ্চালনায় বক্তব্য রাখেন শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম। এছাড়া আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকাশ আলী, বিশ্ববিদ্যালয় শাখার সমাজ সেবা বিষয়ক সম্পাদক সুজন রানা প্রমুখ।

গত ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পোষ্য কোটার জন্য ভর্তি পরীক্ষার পাশ নম্বর ৪০ থেকে ৩০ করে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত গ্রহণ করে প্রশাসন।

এএজে/আইএসএইচ