কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মতো ডিনস অ্যাওয়ার্ড পাচ্ছেন বিভিন্ন অনুষদের মোট ৫১ শিক্ষার্থী। স্নাতক ২০০৬-০৭ শিক্ষাবর্ষ থেকে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ এবং স্নাতকোত্তরে ২০১০-১১ থেকে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৫১ শিক্ষার্থীকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিষয়টি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ডিনস অ্যাওয়ার্ড কমিটির আহ্বায়ক এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের অধ্যাপক ড. শেখ মোকসেদুর রহমান।

স্নাতক পর্যায় থেকে মোট আট শিক্ষাবর্ষের সর্বমোট ১৮ জনকে এ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে। তারা হলেন, গণিত বিভাগের হুমাইরা দিল আফরোজ ও ফারহানা ইয়াসমিন, পরিসংখ্যান বিভাগের উম্মুল খায়ের সুমি ও সোনিয়া আকতার, অর্থনীতি বিভাগের মিস নয়ন তারা ও স্বর্ণা মজুমদার, ব্যবস্থাপনা বিভাগের সংগীতা বসাক ও মো. রফিকুল ইসলাম শাকিলা ফেরদৌস, অ্যাকাউন্টিং বিভাগের অরূপা সরকার ও রাবেয়া জামান, মার্কেটিং বিভাগের নাসরিন আকতার ঝুমুর ও তানজীনা ইয়াসমিন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের রিপা আকতার, সিএসই বিভাগের নয়ন বণিক, আইসিটি বিভাগের আমেনা বেগম, মো. কামরুল হাসান এবং পিন্টু চন্দ্র পাল। 

স্নাতকোত্তর পর্যায়ের ছয়টি শিক্ষাবর্ষ থেকে মনোনীত হয়েছেন সর্বমোট ৩৩ জন। তারা হলেন, গণিত বিভাগের সামিয়া তাহের, খাদিজা বেগম, পারভীন আকতার, হুমায়রা দিল আফরোজ ও মাহিনুর আকতার, পদার্থ বিজ্ঞান বিভাগের সানজিদা হক ও অন্তরা তাজরীন তৃণা, পরিসংখ্যান বিভাগের কনকন আচার্য, রসায়ন বিভাগের শারমিন আকতার রূপা ও মো. আলাউদ্দিন হোসাইন, অর্থনীতি বিভাগের মো. মাসুদ রানা, মো. সাইফুল ইসলাম, স্বর্ণা মজুমদার ও সায়েদা সুরাইয়া সুলতানা, নৃবিজ্ঞান বিভাগের ইসরাত জাহান লিপা,  ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের মো. জাহিদ হাসান, সঙ্গীতা বসাক, মো. রফিকুল ইসলাম ও শাকিলা ফেরদৌস, অ্যাকাউন্টিং বিভাগের ফাহামিদা হোসাইন, তৃণা সাহা, ফাহিমুল কাদের সিদ্দিকী ও মো. কাউসার খান, মার্কেটিং বিভাগের মো. আওলাদ হোসাইন, নাসরিন আকতার ঝুমুর, খালেদা আকতার, জাহিদুল ইসলাম পাটোয়ারী ও তানজীনা ইয়াসমিন। 

সিএসই বিভাগের মেশকাত জাহান ও তাপসী গোস্বামী এবং আইসিটি বিভাগের আমেনা বেগম, নাবিলা মেহজাবিন ও মোহাম্মদ কামরুল হাসান।

এ বিষয়ে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, এটা সমাবর্তনের সময় দেওয়ার কথা ছিল। সমাবর্তনের প্রোগ্রাম সংক্ষিপ্ত করার জন্য তখন দেওয়া হয় নাই। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর এখন দেওয়া হবে। এটা চলমান থাকবে এবং প্রতি বছর সমাবর্তনের সময় দেওয়া হবে।

প্রসঙ্গত, করোনার প্রাদুর্ভাবের স্থগিত হওয়া এই সম্মাননা আগামী ২ জানুয়ারি প্রদান করা হবে। সম্মাননা হিসেবে অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের একটি করে ক্রেস্ট এবং সনদপত্র  প্রদান করা হবে।

এমএএস