নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ অনার্স (সম্মান) শ্রেণি ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। 

বুধবার (২২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (https://admission.nstu.edu.bd) এই তালিকা প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামী ৩০ ডিসেম্বর মেধাতালিকা অনুযায়ী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ভর্তি ফি আনুমানিক সর্বোচ্চ ১৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। প্রয়োজনীয় কাগজপত্রসহ ভর্তির জন্য আসতে হবে। বিস্তারিত নিয়মাবলি বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (https://admission.nstu.edu.bd) দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. জসীম উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, শিক্ষার্থীর মেধাক্রম ও পছন্দক্রমের ভিত্তিতে শুধু নির্ধারিত আসনের বিপরীতে শিক্ষার্থীদের বিভাগ/বিষয় বরাদ্দ দেওয়া হয়েছে। ওয়েবসাইটে গিয়ে গুচ্ছের অ্যাপ্লিকেশন আইডি ও রোল নম্বর, এসএসসি ও এইচএসসির রোল নম্বর দিয়ে লগইন করে মেধাক্রমসহ বিস্তারিত তথ্য জানতে ও ডাউনলোড করতে পারবেন ভর্তিচ্ছুরা।

প্রসঙ্গত, নোবিপ্রবিতে ভর্তির জন্য মোট ১ হাজার ৩৯১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হাজার ২৮৫ শিক্ষার্থী। ‘এ’ গ্রুপে আবেদন করেছেন ৯ হাজার ৬১৯, ‘বি’ গ্রুপে ১০ হাজার ৩১৪, ‘সি’ গ্রুপে ১১ হাজার ৩১৬,‘ডি’ গ্রুপে ১২ হাজার ৯১ (বিজ্ঞান ৮ হাজার ৯৯৬, মানবিক ৭৫৪, ব্যবসায় শিক্ষা শাখা ২৩৪১), ‘ই’ গ্রুপে ৫ হাজার ৫০৬ এবং ‘এফ’ গ্রুপে ৩ হাজার ৭৩৯ জন আবেদন করেছেন। প্রতি আসনে আবেদন পড়েছে ৩৭টি।

‌‘এ’ গ্রুপে আসন সংখ্যা ৩১৫, বি গ্রুপে আসন সংখ্যা ১৭৫, সি গ্রুপে আসন সংখ্যা ২৪৫, ডি গ্রুপে আসন সংখ্যা ৩৭৭, ই গ্রুপে আসন সংখ্যা ১৬৫ এবং এফ গ্রুপে আসন সংখ্যা ১১৪টি।

হাসিব আল আমিন/আরআই